বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের কাজে গতি মন্থর উল্লেখ করে বিভিন্ন গণমাধ্যমে যে খবর বেরিয়েছি তা প্রকৃত চিত্র নয় বলে দাবি করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের দাবি, মন্থর গতির কোনো প্রশ্নই ওঠে না।

আজ (বুধবার) গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম সিদ্দিকী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি করে মন্ত্রণালয়। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন দফতর, সংস্থার বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের কাজে মন্থর গতি উল্লেখ করে সাম্প্রতিক সময়ে কতিপয় দৈনিক পত্রিকা ও অনলাইন পোর্টাল সংবাদ পরিবেশন করেছে, যা মন্ত্রণালয়ের দৃষ্টিগোচর হয়েছে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মন্ত্রণালয়। ২০২০ সালের মার্চ মাসে করোনা মহামারির কারণে সরকার সারাদেশে লকডাউন ঘোষণা করলে দেশের সকল কার্যক্রম কিছুটা বাধাগ্রস্ত হয়। ফলে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন দফতর, সংস্থার বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের কাজও কিছুটা বিঘ্নিত হয়। তাছাড়া মামলাজনিত কারণ, ভূমি অধিগ্রহণে বিলম্ব, সাইট পরিবর্তন, প্রকল্প স্থানে বিদ্যমান অবকাঠামো অপসারণজনিত কারণ ও স্থাপত্য নকশা পরিবর্তন ও পরিমার্জন সংক্রান্ত কারণেও প্রকল্প বাস্তবায়নে বাড়তি সময়ের প্রয়োজন হয়। 

ফলে আপাতদৃষ্টিতে প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রিতা মনে হলেও তা প্রকৃত চিত্র নয় উল্লেখ করে এই সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রকৃতপক্ষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি যথেষ্ট সন্তোষজনক। ২০২০ সালে সরকার ঘোষিত লকডাউনের মধ্যেও এ মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন দফতর, সংস্থার বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের কাজ চালু রাখা হয়েছে। জরুরি কাজের স্বার্থে লকডাউনের সময়েও সীমিত পরিসরে অফিস চালু রাখা হয়েছিল। প্রধানমন্ত্রীর যোগ্য ও বলিষ্ঠ নেতৃত্বের কারণে করোনা পরিস্থিতি মোকাবিলায় সফলতার মতো এ মন্ত্রণালয়ের কার্যক্রমও যথেষ্ট সন্তোষজনক। 

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত জাতীয় অগ্রগতি যেখানে ২৩ দশমিক ৮৯ শতাংশ সেখানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের এই অগ্রগতি ২৮ দশমিক ০৮ শতাংশ। সুতরাং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় ও এর অধীন বিভিন্ন দপ্তর, সংস্থার কাজে মন্থর গতির কোনো প্রশ্নই ওঠে না। কাজের গুণগত মান অক্ষুন্ন রেখে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের শতভাগ কাজ বাস্তবায়ন নিশ্চিতকরণের লক্ষ্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে মোট আটটি পরিদর্শন টিম গঠন করা হয়েছে। এই পরিদর্শন টিম বিভিন্ন প্রকল্প এলাকা নিয়মিত পরিদর্শন করে যাচ্ছেন এবং কাজের অগ্রগতি সার্বক্ষণিক মনিটর করছে। 

এ বিষয়ে সংবাদ পরিবেশনে ভবিষ্যতে সংশ্লিষ্ট সকলকে আরও দায়িত্বশীলতার পরিচয় দেওয়ার আহ্বান জানিয়ে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বস্তুনিষ্ট সংবাদ পরিবেশনের মাধ্যমে সঠিক তথ্য জনগণের নিকট তুলে ধরবেন বলে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় প্রত্যাশা করে। 

এসএইচআর/এনএফ