বিএনপির ১০ ডিসেম্বরের সমাবেশ ঘিরে উত্তপ্ত রাজপথ। উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় সতর্ক অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। 

সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিয়ন্ত্রণে এবার পুলিশের পাশাপাশি রাজধানীর মোড়ে মোড়ে ভ্রাম্যমাণ চেকপোস্ট বসিয়ে জিজ্ঞাসাদ ও তল্লাশি চালাচ্ছে র‌্যাব। 

শুক্রবার রাজধানীর মতিঝিল, শাপলা চত্বর, ফকিরাপুল, সচিবালয় এবং জিরো পয়েন্টসহ বেশ কয়েকটি এলাকায় র‌্যাবকে চেকপোস্ট বসিয়ে জিজ্ঞাসাবাদ ও তল্লাশি করতে দেখা গেছে। 

র‌্যাব-৩ এর কমান্ডিং অফিসার (সিও) সূত্রে জানা গেছে, সমাবেশ ঘিরে যে কোনো ধরনের পরিস্থিতি মোকাবিলা করতে র‌্যাব প্রস্তুত আছে। প্রস্তুতির অংশ হিসেবে মতিঝিল, শাপলা চত্বর, ফকিরাপুল, কমলাপুর, সচিবালয়সহ বেশ কয়েকটি স্থানে ভ্রাম্যমাণ চেকপোস্ট বসিয়ে সন্দেহজনক কাউকে পেলেই জিজ্ঞাসাবাদ ও তল্লাশি করা হচ্ছে।   .

আরও পড়ুন : গোলাপবাগ মাঠে সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে : এ জেড এম জাহিদ

১০ ডিসেম্বর সমাবেশের জন্য বিএনপি শুরু থেকেই নয়াপল্টনের সড়ক ব্যবহারের দাবি জানিয়ে আসছিল। আর সরকার শুরু থেকেই বলে আসছিল নয়াপল্টনে সমাবেশ করতে দেওয়া হবে না। বিএনপিকে সমাবেশ করতে হবে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে। 

তবে সোহরাওয়ার্দীর বিষয়ে শুরু থেকেই আপত্তি জানিয়ে আসছিল বিএনপি। তারা আরামবাগ ও সেন্ট্রাল গভর্নমেন্ট স্কুলের মাঠের প্রস্তাব দিলেও পুলিশ তাতে রাজি হয়নি।   

আরও পড়ুন : চাপা আতঙ্কে যাত্রী কমেছে দূরপাল্লার বাসে 

এরইমধ্যে বুধবার বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয় বিএনপি নেতাকর্মীদের। এতে একজন নিহতও হয়। সংঘর্ষের পর বিএনপি কার্যালয়ে অভিযান চালায় পুলিশ এবং ওই এলাকা থেকে বিএনপি নেতাকর্মীদের হটিয়ে দিয়ে নিজেরা নিয়ন্ত্রণে নেয়।  

এমএম