চট্টগ্রামের জেল থেকে পালিয়ে নরসিংদী চলে যান রুবেল, তবে শেষ রক্ষা হয়নি

সিনেমার গল্পের মতো করে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার থেকে পালিয়ে শোরগোল ফেলে দিয়েছেন হত্যা মামলার আসামি ফরহাদ হোসেন রুবেল। তবে শেষ রক্ষা হয়নি, তাকে ধরা পড়তে হয়েছে পুলিশের জালে, ফিরতে হয়েছে কারাগারে।  

কারাগার থেকে পালিয়ে নরসিংদীর আদিয়াবাদ কান্দাপাড়া চরাঞ্চল এলাকায় চলে যান রুবেল। সেখানে তিনি লুকিয়ে ছিলেন ফুফুর বাসায়। তবে এসবের জন্য চট্টগ্রাম কারাগারের ভেতরের একটি ভবনের চার তলা থেকে লাফিয়ে নিচে পড়তে হয়েছে রুবেলকে। শুনতে অবিশ্বাস্য লাগলেও ৬০ ফুট উঁচু থেকে লাফিয়ে পালান তিনি। 

মঙ্গলবার সন্ধ্যায় চট্টগ্রামের কোতোয়ালী থানায় হোসেন রুবেলকে গ্রেফতারের বিষয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (দক্ষিণ) পলাশ কান্তি নাথ। 

তিনি বলেন, রুবেল লাফ দিয়ে পড়ে পায়ে আঘাত পেয়েছে । চারতলা থেকে প্রায় ৬০ ফুট নিচে লাফ দিয়ে পড়েন তিনি। সেই কারণে কিছুটা অসুস্থ আছেন রুবেল। তাকে আদালতে হাজির করা হবে। সুস্থ হলে রিমান্ডে এনে এই মামলার তথ্য উদঘাটন করা হবে। 
 
৬০ ফুট ওপর থেকে লাফ দেওয়ার কথা বলা হচ্ছে, এটা অবিশ্বাস্য মনে হয় না? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পলাশ কান্তি নাথ বলেন, প্রথমে আমাদের কাছেও অবিশ্বাস্য মনে হয়েছিল। কিন্তু কারাগারের সিসিটিভির ফুটেজ বিশ্লেষণে দেখা গেছে, ব্যাপারটি সত্য।  

তিনি বলেন, ভাঙা পা নিয়ে কিভাবে তিনি নরসিংদী গেলেন, তা তদন্ত করে দেখা হচ্ছে। তাকে কেউ সহায়তা করেছে কি-না, তাও তদন্ত করে দেখা হচ্ছে। তদন্তের প্রয়োজনে কিছু বিষয় গোপন রাখছি। পরবর্তীতে বিস্তারিত জানানো হবে।  

পলাশ বলেন, আমরা এক্সরে করে দেখেছি তার পা ভাঙেনি। হাড়ে ফাটল আছে। সে আগেও এরকম দুর্ধর্ষ কাজ করতো, সে অভ্যাসগত একজন ছিনতাইকারী। তার আগে আরও চারটি মামলা ছিল। শারীরিকভাবে সে খুবই সক্ষম। সক্ষমতার কারণে অন্যরা তাকে ভয় পায়, তার হাতে সব সময় চাকু থাকতো। তার মানসিক শক্তিও বেশি। 

চট্টগ্রাম মেট্রোপিলটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার পলাশ কান্তি নাথ সংবাদ সম্মেলনে ফরহাদের পলায়নের বর্ণনা দিয়ে বলেন, ভোর ৫টা ১৫ মিনিটে ভবন থেকে নিচে নামেন তিনি। পানির হাউস থেকে চােখে মুখে পানি দেন। এরপর কারাগারের ভেতরের ডান পাশের গেট দিয়ে বেরিয়ে ওই ভবন থেক আনুমানিক ২০০ ফুট দূরে নির্মণাধীন একটি ভবনের চারতলায় ওঠেন। চারতলা থেকে সাড়ে ৫টার সময় লাফ দিয়ে কারাগারের যে নিরাপত্তা প্রাচীর আছে সেটি পার হয়ে চট্টগ্রাম স্টেশন চলে যায় রুবেল। এরপর সেখান থেকে ট্রেনে নরসিংদী যায় সে। 

এই ঘটনায় মামলা হওয়ার পর পুলিশ কমিশনারের নির্দেশে পাঁচটি টিম গঠন করা হয়। এরপর গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আজ মঙ্গলবার সকাল ৯টার সময় ফরহাদ হোসেন রুবেলকে নরসিংদী রায়পুরার বাল্লাকান্দি চরের ফুফুর বাড়ি থেকে গ্রেফতার করা হয়। 

সংবাদ সম্মেলনে সহকারী পুলিশ কমিশনার (কোতোয়ালি জোন) নোবেল চাকমা, কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ নেজাম উদ্দীন উপস্থিত ছিলেন। 

কেএম/এনএফ