তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপপ্রচারের অভিযোগে চট্টগ্রামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে। এ মামলায় আবদুর রব ভুট্টো নামে একজনকে আসামি করা হয়। 

বুধবার (১১ জানুয়ারি) রাতে নগরের চকবাজার থানায় বাদী হয়ে মামলাটি দায়ের করেন পাঁচলাইশ থানা ছাত্রলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক মাসুদ রানা। 

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় মামলার বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন চকবাজার থানার অফিসার ইনচার্জ (ওসি) মঞ্জুর কাদের মজুমদার। 

তিনি বলেন, বিদেশে থেকে তথ্যমন্ত্রীর বিরুদ্ধে ডিজিটাল মাধ্যম ব্যবহার করে অপপ্রচার করায় মামলা দায়ের হয়েছে। এতে একজনকে আসামি করা হয়। মামলাটির ব্যাপারে তদন্ত করা হচ্ছে।

মামলার এজাহারে বাদী উল্লেখ করেন, ফেসবুকে লন্ডন বাংলা চ্যানেল নামে একটি পেজ খুলে মধ্যপ্রাচ্যের দুবাইয়ে বসে আবদুর রব ভুট্টো দীর্ঘদিন যাবৎ নানা ধরনের দেশবিরোধী অপপ্রচার ও গুজব রটাচ্ছেন। সম্প্রতি দেশের জনগণকে বিভ্রান্ত করার উদ্দেশ্যে তিনি তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদকে জড়িয়ে মিথ্যা তথ্য দিয়ে ভিডিও তৈরি করে ফেসবুক ও ইউটিউবে প্রচার করেন। 

মামলার বাদী মাসুদ রানা জানান, এসব অপপ্রচারে তিনিসহ তথ্যমন্ত্রীর হাজারো কর্মী-সমর্থকদের মাঝে ক্ষোভের সঞ্চার ঘটে ও দেশের বিভিন্ন এলাকায় উত্তেজনার সৃষ্টি হয়। বিদেশে বসে দেশের সম্মানিত ব্যক্তিদের নিয়ে এ ধরনের অপপ্রচারকারীদের আইনের আওতায় আনতে এ মামলা দায়ের করা হয়েছে। এছাড়া এসব ভিডিওতে লাইক, শেয়ার ও কমেন্টকারীদেরও আইনের আওতায় আনার জোর দাবি জানান তিনি।

কেএ