ভারতের জাতীয় ভোটার দিবস উদযাপন ও প্রজাতন্ত্র দিবসের প্যারেডে যোগ দিতে দেশটি সফরে যাচ্ছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। এ সফরে নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ সফরসঙ্গী হিসেবে ভারত যাবেন।

নির্বাচন কমিশনের উপসচিব মো. শাহ আলম এ কমিশনারের ভারত সফর সংক্রান্ত একটি চিঠি প্রধান হিসাব ও অর্থ কর্মকর্তার কাছে পাঠিয়েছেন।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, নির্বাচন কমিশনার মো. আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ভারতে জাতীয় ভোটার দিবস উদযাপন এবং প্রজাতন্ত্র দিবসের প্যারেডে যোগ দিতে দেশটি সফর করবেন। আগামী ২৫ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত তারা ভারতের ভোটার দিবসসহ প্যারেড অনুষ্ঠানে যোগ দেবেন। এ উপলক্ষে নির্বাচন কমিশনারসহ অতিরিক্ত সচিব ২৪ জানুয়ারি ঢাকা ত্যাগ করবেন এবং ২৯ জানুয়ারি ভারত থেকে বাংলাদেশে ফিরবেন।

ইসি জানায়, নির্বাচন কমিশনার মো. আলমগীরের সঙ্গে থাকবেন তার স্ত্রী বিলকিস আক্তার ও মেয়ে সাদিয়া আলম রাকা। তার স্ত্রী ও মেয়ের যাবতীয় খরচ কমিশনার বহন করবেন। একই সঙ্গে অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথের সঙ্গে থাকবেন তার স্ত্রী শিখা দেবনাথ। তার স্ত্রীর সমস্ত খরচ অতিরিক্ত সচিব নিজেই বহন করবেন।

ইসি আরও জানায়, এই সফরের সময়কাল, ভ্রমণ ও ট্রানজিটের জন্য ব্যয় করা সময়কে দায়িত্ব হিসাবে গণ্য করা হবে। ভারতের নির্বাচন কমিশন তিন দিন (২৪ থেকে ২৭ জানুয়ারি) হোটেলে থাকা, খাবার ও স্থানীয় পরিবহনের ব্যবস্থা করবে। বাংলাদেশ নির্বাচন কমিশন আন্তর্জাতিক বিমান ভাড়া ও অন্যান্য খরচ বহন করবে। 

কমিশনারের এই সফর অবগত করতে বিভিন্ন সরকারি দফতরে চিঠি পাঠিয়েছে ইসি। মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, মুখ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান, পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শকসহ সংশ্লিষ্ট বিভিন্ন দফতরে পাঠানো হয়েছে। 

এসআর/ওএফ