ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে দায়িত্বরত থাকা অবস্থায় আনিসুর রহমান নামে এক আওয়ামী লীগ নেতার জন্মদিন পালন করায় সেবা তত্ত্বাবধায়ক (মেট্রন) কারিমা খাতুনের কাছে ব্যাখ্যা চেয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। আদেশে তাকে ২ কার্যদিবসের মধ্যে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

সোমবার (২৩ জানুয়ারি) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক স্বাক্ষরিত এক আদেশে এ ব্যাখ্যা চাওয়া হয়।

আদেশে বলা হয়, অভিযোগ পাওয়া যায় যে, আপনি সোমবার (২৩ জানুয়ারি) বেলা ১১টার দিকে হাসপাতালের ভেতরে এক ব্যক্তিগত অনুষ্ঠানে উপস্থিত হন এবং অত্র হাসপাতালের কর্তৃপক্ষের অনুমতি ছাড়া বেশি সংখ্যক দায়িত্বরত নার্সদের নিয়ে হাসপাতালের ভেতরে ব্যক্তিগত অনুষ্ঠান আয়োজনে আপনাকে অংশগ্রহণ করতে দেখা যায়। এর ফলে হাসপাতালের নার্সিং সেবার কার্যক্রমে রোগীদের চিকিৎসা সেবা, তদারকিসহ বিভিন্ন ধরনের প্রশাসনিক কাজে জটিলতার সৃষ্টি হয়। এ ধরনের কার্যকলাপ সরকারি চাকরি বিধির পরিপন্থী।

এমতাবস্থায়, এ বিষয়ে লিখিত জবাব পত্র জারির দুই দিনের মধ্যে নিম্ন স্বাক্ষরকারী কার্যালয়ে দাখিল করার জন্য নির্দেশ দেওয়া হলো।

এ বিষয়ে সেবা তত্ত্বাবধায়ক কারিমা খাতুনকে ফোন করলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি এবং তার কক্ষে কয়েকবার গেলেও তাকে পাওয়া যায়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক হাসপাতালের একাধিক নার্স ঢাকা পোস্টকে বলেন, ঢাকা মেডিকেলে তিনি (আওয়ামী লীগ নেতা) আলাদা একটি গ্রুপ করতে চান। বর্তমানে তিনি ঢাকা মেডিকেলে কর্মরত নন। অল্প কিছুদিন হলো সেবা তত্ত্বাবধায়ক কারিমা খাতুন ঢাকা মেডিকেলে বদলি হয়ে এসেছেন। তার বিরুদ্ধেও নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরে বিভিন্ন অভিযোগ রয়েছে। তার উপস্থিতিতে এমন একটি ঘটনা খুবই দুঃখজনক।

উল্লেখ্য, সোমবার সকালে হাসপাতালের তৃতীয় তলার ছাদে ডিউটি পোশাক পরিহিত নার্সদের কেক কাটার ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়। এ কেক কাটা হয় আনিছুর রহমানের জন্মদিন উপলক্ষে। আনিছুর আওয়ামী লীগ সমর্থক সংগঠন ‘স্বাধীনতা নার্সেস পরিষদ’-এর ঢাকা মেডিকেল ইউনিটের সদস্য সচিব। কিন্তু বর্তমানে তিনি এখানে কর্মরত নন এবং তার অন্যত্র বদলি হয়েছেন। বদলির আদেশের বিরুদ্ধে তিনি হাইকোর্টে আবেদন করেছেন।

এসএএ/এফকে