রাজধানীর দক্ষিণখান এলাকা থেকে ইরানে মানব পাচারকারী চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

গ্রেপ্তার হওয়া অভিযুক্তরা হলেন, মো. মাহামুদুল হাছান (২৭) ও মো. জাহাঙ্গীর আলম বাদশা (৪১)।

সিআইডি জানায়, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের অভ্যন্তরে অগ্রগামী ইঞ্জিনিয়ারিং সার্ভিসের এয়ার কন্ডিশন সার্ভিসে চাকরি করেন মো. মাহামুদুল হাছান। আর মো. জাহাঙ্গীর আলম বাদশা চাকরি করেন সিভিল এভিয়েশনে। এ পেশার আড়ালে দুজনেই করেন মানব পাচার। প্রথমে দুবাই পরে ইরানে পাচার করেন তারা।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সিআইডি।

বিজ্ঞপ্তিতে সিআইডি জানায়, গত ২২ জানুয়ারি মো. মাহামুদুল হাছানকে এবং বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকালে মো.জাহাঙ্গীর আলম বাদশাকে ঢাকার দক্ষিণখান এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। এর আগে আ. সালাম ওরফে সালামত উল্লাহ নামে আরেকজনকে গ্রেপ্তার করা হয়েছিল।

জিজ্ঞাসাবাদে সালাম জানিয়েছিলেন, তারা দেশের বিভিন্ন স্থান থেকে বিদেশগামী মানুষ সংগ্রহ করতেন। তাদের বিশ্বের বিভিন্ন দেশে পাঠানোর প্রলোভন দেখিয়ে ভ্রমণ ভিসার মাধ্যমে আর্থিক লেনদেন শেষে দুবাই পাঠাতেন। এরপর সেখানে নিয়ে নির্যাতন করে কাগজপত্র ছিনিয়ে নিয়ে ইরানি দালাল চক্রের কাছে হস্তান্তর করত। ইরানি দালাল চক্র সমুদ্রপথে পাচার হওয়া মানুষদের ইরানে নিয়ে একই পন্থায় আটক রেখে মারপিট করে এবং দেশে তাদের আত্মীয় স্বজনকে মারধরের ছবি ও ভিডিও দেখিয়ে মুক্তিপণের টাকা দিতে বাধ্য করে। গ্রেপ্তার হওয়া আসামিদের বিরুদ্ধে বিমানবন্দর থানায় মানব পাচার প্রতিরোধ ও দমন আইনে মামলা করা হয়েছে। 

এমএসি/এসকেডি