বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান ও তার সঙ্গে থাকা লোকজনের ওপর হামলার ঘটনায় আবু নোমান (৪১) নামে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। 

শনিবার (২৮ জানুয়ারি) দুপুর ৩টার দিকে চট্টগ্রামের আকবর শাহ থানার ফিরোজ শাহ এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর মো. জহুরুল আলম জসিমের অনুসারী হিসেবে এলাকায় পরিচিত। 

বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন আকবর শাহ থানার অফিসার ইনচার্জ (ওসি) ওয়ালী উদ্দিন আকবর। তিনি বলেন, গ্রেপ্তার নোমান মামলার তিন নম্বর আসামি। তাকে ওই মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে প্রেরণ করা হয়েছে।

এর আগে, গত বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে নগরের আকবর শাহ থানার উত্তর পাহাড়তলী সুপারি বাগান এলাকায় বেলার প্রতিনিধি দলের গাড়িতে হামলার ঘটনা ঘটে। চসিকের উত্তর পাহাড়তলী ওয়ার্ডের কাউন্সিলর মো. জহুরুল আলম জসিম ও তার সহযোগীদের বিরুদ্ধে এ হামলায় জড়িত থাকার অভিযোগ ওঠে। এ ঘটনায় ভুক্তভোগী সৈয়দা রিজওয়ানা হাসান বাদী হয়ে আকবর শাহ থানায় একটি মামলা দায়ের করেন। 

মামলার এজাহার সূত্রে জানা যায়, বৃহস্পতিবার বেলার প্রধান নির্বাহী রিজওয়ানার নেতৃত্বে প্রতিনিধি দল উত্তর পাহাড়তলীর সুপারি বাগান এলাকায় অবৈধভাবে পাহাড় কাটা, কালির ছড়াখাল ভরাট ও স্থাপনা নির্মাণ সরেজমিনে পরিদর্শনে যান। এসময় কাউন্সিলর জসিমের নেতৃত্বে একটি গ্রুপ পরিদর্শনকারীদের সঙ্গে কথাবার্তা বলেন। তারা পরিদর্শনকারীরা কেন এসেছেন এবং কোথা থেকে এসেছেন ইত্যাদি প্রশ্ন করতে থাকেন।

কাউন্সিলের লোকজন বেলার প্রতিনিধি দলের ওপর আক্রমণের প্রস্তুতি নিতে থাকেন। বিষয়টি বুঝতে পেরে পরিদর্শনকারীরা পাহাড়ের নিচে না নেমে পথ পরিবর্তন করে বায়েজিদ লিংক রোডের সুপারি বাগান গাউছিয়া হোটেলের সামনে ৫ নম্বর ব্রিজের কাছে অবস্থান নেন। এ সময় তাদের গাড়ি ঘুরিয়ে বায়েজিদ লিংক রোডে আসতে বলা হয়। অভিযুক্তরা গাড়িটি আসার পথে লেক সিটি আবাসিকের প্রধান গেটে আটকে দেয় এবং অস্ত্রের মুখে সেটিকে আবাসিকের অফিসে নিয়ে যায়। পরে ভুক্তভোগীরা আকবর শাহ থানায় ফোন দিলে একটি টিম এসে গাড়িটিকে উদ্ধার করে। উদ্ধারের পর গাড়িটিতে ভুক্তভোগীরা ওঠার সময় অভিযুক্তরা ঢিল ছুড়ে। এতে গাড়িটির ক্ষয়ক্ষতি হয়।

এমআর/কেএ