মোবাইল অপারেটর কোম্পানি রবি, বাংলালিংক ও টেলিটকের অনুমোদনবিহীন ৬টি টাওয়ার জব্দ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত। সোমবার বিকালে পরিচালিত অভিযানে এসব টাওয়ার জব্দ করা হয়।

বিষয়টি নিশ্চিত করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) জনসংযোগ কর্মকর্তা আবু নাছের জানান, এ কার্যক্রম গতকাল সোমবার বিকাল থেকে শুরু হয়েছে।  নগরীর নিউ সুপার মার্কেটের দক্ষিণে (প্রকাশ নিউ মার্কেট) ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজিলা কবির ত্রপা অভিযান পরিচালনা করে মার্কেটের ছাদে অনুমোদনহীনহীনভাবে স্থাপন করা মোবাইল ফোন অপারেটর রবির ৪টি, বাংলালিংকের ১টি এবং টেলিটকের ১টি টাওয়ার জব্দ করে বাজেয়াপ্ত করেন।

অভিযানকালে ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন ও প্রধান রাজস্ব কর্মকর্তা আরিফুল হক উপস্থিত ছিলেন। অভিযান প্রসঙ্গে ডিএসসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন বলেন, ‘সিটি করপোরেশন আদর্শ কর তফসিল, ২০১৬ অনুযায়ী করপোরেশন এলাকায় মোবাইল টাওয়ার স্থাপনের ক্ষেত্রে বাড়ি,স্থাপনা মালিকের সঙ্গে সম্পাদিত চুক্তিপত্রে উল্লেখকৃত ভাড়ার ছয় ভাগের এক ভাগ' হারে ডিএসসিসিকে কর প্রদানের বিধান রয়েছে। টেলিকম অপারেটর রবিকে ইতোমধ্যে বেশ কয়েকবার টেলিফোনে এবং ছয়বার চিঠি পাঠিয়ে ‘বাড়ি,স্থাপনা মালিকের সঙ্গে তাদের সম্পাদিত ভাড়ার চুক্তিপত্র’ প্রেরণের জন্য বলা হয়। কিন্তু অদ্যবধি রবির তরফ থেকে এ বিষয়ে কোনো উত্তর দেওয়া হয়নি।

রাসেল সাবরিন আরও বলেন, রবির পক্ষ থেকে ডিএসসিসি এলাকায় শুধু ৮১টি টাওয়ার রয়েছে বলে আমাদের প্রাথমিকভাবে জানানো হলেও মাঠের চিত্র সম্পূর্ণ ভিন্ন। এয়ারটেল রবির সঙ্গে একীভূত হওয়ার পর তাদের সেই টাওয়ারের সংখ্যা আরও কয়েকগুণ বেশি বলে প্রতীয়মান হয়। তাই, রবির টাওয়ার জব্দে আমরা অভিযান পরিচালনা করি। অভিযানকালে বাংলালিংকের ১টি এবং টেলিটকের ১টি অনুমোদনবিহীন টাওয়ারও জব্দ করে বাজেয়াপ্ত করেছি।

এদিকে গত রোববার (১৪ মার্চ) ডিএসসিসির মালিকানাধীন স্বামীবাগ এলাকায় ‘ওয়ান্ডারল্যান্ড পার্কে’ অভিযান পরিচালনা করা হয়। এ সময় অনুমতি ছাড়া পার্ক চালু রাখায় পার্কের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয় এবং পার্কের মূল দরজাসহ সব দোকান তালাবদ্ধ ও সিলগালা করে দেওয়া হয়।

এএসএস/এসকেডি