বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা রোহিঙ্গা জনগোষ্ঠীকে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর কার্যকর চাপ সৃষ্টির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৃহস্পতিবার (২ মার্চ) জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের ৫২তম অধিবেশনে উচ্চ পর্যায়ের বৈঠকে এক ভিডিও বার্তায় পররাষ্ট্রমন্ত্রী এ আহ্বান জানান।

জেনেভার বাংলাদেশ মিশন জানায়, রাখাইনে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের অনুকূল পরিবেশ নিশ্চিত করা এবং সমস্যার গভীরে গিয়ে টেকসই সমাধান খুঁজে পেতে মিয়ানমারের ব্যর্থতায় পররাষ্ট্রমন্ত্রী তার হতাশা ব্যক্ত করেন।

ক্যাম্পে অবস্থানকারী রোহিঙ্গাদের ক্রমবর্ধমান অপরাধমূলক কার্যক্রমে জড়িয়ে পড়া এবং সেখানে অপর্যাপ্ত মানবিক সহায়তার প্রসঙ্গ তুলে ধরেন মোমেন। তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে অগ্রাধিকার ভিত্তিতে দ্রুততম সময়ে রোহিঙ্গা সংকটের ন্যায়সঙ্গত সমাধানে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

সম্প্রতি জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সাবেক হাইকমিশনার এবং একাধিক স্পেশাল র‌্যাপোটিয়াদের বাংলাদেশ সফরের প্রসঙ্গ উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ মানবাধিকার সংক্রান্ত জাতিসংঘের বিভিন্ন ম্যাকানিজমের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে। এ সংক্রান্ত কর্মসূচিতে সহায়তা দিয়ে আসছে। তিনি মানবাধিকার সুরক্ষায় সর্বজনীনতা ও প্রতিটি দেশের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।

মোমেন স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশে খাদ্য-জ্বালানি ও আর্থিক সংকটের কথা তুলে ধরেন। তিনি জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোর মানুষের ওপর জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব লাঘবের উদ্দেশে গৃহীত আন্তর্জাতিক পদক্ষেপগুলো ত্বরান্বিত করতে জাতিসংঘ মানবাধিকার পরিষদকে অবদান রাখার আহ্বান জানান।

এনআই/এসএম