ছবি : সংগৃহীত

০৫ মার্চ ২০২৩।

চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি বেসরকারি অক্সিজেন প্লান্টে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় ছয়জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত ৩২ জন। নিহতদের মধ্যে চারজনের পরিচয় পাওয়া গেছে। এর পাশাপাশি আজকের জাতীয় দৈনিকের গুরুত্বপূর্ণ খবরগুলো একবার দেখে আসি—

যুগান্তর

সীতাকুণ্ডে অক্সিজেন প্লান্টে বিস্ফোরণ

দুর্ঘটনার কারণও তাৎক্ষণিকভাবে সুনির্দিষ্টভাবে নিশ্চিত করা যায়নি। শনিবার বিকাল সাড়ে ৪টার দিকে উপজেলার কদমরসুল ইউনিয়নের ছোটকুমিরা এলাকায় সীমা অক্সিজেন প্লান্টে ভয়াবহ এ দুর্ঘটনা ঘটে।

ডলার সংকটে অন্যসব পণ্যের মতো হৃদরোগ চিকিৎসায় ব্যবহৃত আমদানি নির্ভর সরঞ্জামের তীব্র সংকট দেখা দিয়েছে। ফলে জরুরি অস্ত্রোপচারের জন্য হার্টের রিং, অ্যাওটিক ভাল্ব, পেসমেকার, বেলুন ও অক্সিজেনেটর সরবরাহে টান পড়েছে।

যুগান্তর

সরঞ্জাম সংকটে চরম বিপাকে হৃদরোগীরা

ডলারের বাড়তি দামের অজুহাতে ব্যবসায়ীরাও মূল্য বাড়িয়েছেন। চাহিদা অনুযায়ী তাৎক্ষণিকভাবে প্রয়োজনীয় সরঞ্জাম না পাওয়া এবং উচ্চমূল্যের কারণে হৃদরোগীদের বিপাকে পড়তে হচ্ছে।

আরও পড়ুন >>> ঋণ করে যেন ঘি না খাই 

করোনা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং দেশে বিদ্যমান সংকটে বহুমুখী নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে শিল্প খাতে। দেশে ডলার ও আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বাড়ায় আমদানি খরচ বেড়েছে। ডলার সংকট ভয়াবহ রূপ নেওয়ায় এলসি খোলা যাচ্ছে না।

যুগান্তর

অনিশ্চিত গন্তব্যে শিল্প খাত

রপ্তানি আয় দেশে আসার হার কমেছে। জ্বালানি তেল, গ্যাস ও বিদ্যুতের দাম দফায় দফায় বাড়ানোর কারণে শিল্পের খরচ বেড়ে গেছে। এদিকে দেশে বিদ্যমান মন্দা ও পণ্যমূল্য বাড়ায় ভোক্তার ভোগের মাত্রা কমে গেছে।

দেশের রাজনীতিতে জামায়াতে ইসলামী বাংলাদেশ ও হেফাজতে ইসলামের বিকল্প শক্তি হিসেবে জায়গা নিতে চায় ইসলামী আন্দোলন বাংলাদেশ। ইতিমধ্যে ভোট এবং জোট দুটি পন্থায় এগোচ্ছে দলটি।

দেশ রূপান্তর

জামায়াত হেফাজতের বিকল্প হতে চায় ইসলামী আন্দোলন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ৩০০ আসনে প্রার্থী বাছাইয়ের পাশাপাশি ইসলামপন্থী ১২টি দলকে একটি প্ল্যাটফর্মে আনার চেষ্টা চালাচ্ছে তারা। আবার ক্ষমতাসীন আওয়ামী লীগ ও রাজপথের প্রধান বিরোধী দল বিএনপির সঙ্গেও যোগাযোগ রাখছে দলটি।

পোলট্রি খাদ্য, ডিম, বাচ্চা ও মাংস একই প্রতিষ্ঠান থেকে উৎপাদন এবং সরবরাহ হয়—এমন কর্পোরেট প্রতিষ্ঠান দেশে হাতেগোনা কয়েকটি। পাশাপাশি এসব কোম্পানির রয়েছে ব্যাপক আকারের চুক্তিভিত্তিক খামার বা কন্ট্রাক্ট ফার্মিং ব্যবস্থা।

কালবেলা

কর্পোরেটের খপ্পরে ব্রয়লার মুরগি

প্রান্তিক খামারিরা যেখানে দৈনিক ৫ হাজার মুরগি সরবরাহের সক্ষমতা রাখেন, সেখানে কর্পোরেটের সক্ষমতা ১ থেকে ৫ লাখ পিস পর্যন্ত। ফলে বাজার অস্থিরতার এই সময়ে নিজস্ব ব্যবস্থাপনায় কম খরচে বেশি উৎপাদন করে লাভবান হচ্ছে তারা। এতে বাজার এককেন্দ্রিক হয়ে উঠেছে।

আরও পড়ুন >>> আইএমএফের ঋণ : স্বস্তির না শঙ্কার? 

দেশের বিচারিক আদালতগুলোতে মৃত্যুদণ্ড কমছে। একই সঙ্গে এক মামলায় বেশিসংখ্যক আসামিকে সর্বোচ্চ এই সাজা দেওয়ার প্রবণতাও কমে আসছে। বিকল্প সাজা হিসেবে আমৃত্যু ও যাবজ্জীবন কারাদণ্ড বেড়েছে।

দেশ রূপান্তর

এখন প্রাণদণ্ড কমছে

২০২১ সালের ডিসেম্বর থেকে গত বছরের ৩০ মে পর্যন্ত সারা দেশে বিচারিক আদালতে ৪২ মামলাতেই মৃত্যুদণ্ড হয়েছিল ১৬২ জনের। গত বছরের আগস্ট থেকে চলতি বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত ১৭৮টি মামলার রায় পর্যালোচনা করা হয়েছে। এতে দেখা গেছে, ১০৮ জনকে মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

পঞ্চগড়ে পুলিশের সঙ্গে আহমদিয়া (কাদিয়ানি) সম্প্রদায়ের সালানা জলসার বিরোধিতাকারীদের আবারও হামলা-সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে নিহত দুজনকে জবাই করা হয়েছে এমন গুজব ছড়িয়ে পড়লে গতকাল শনিবার রাতে জলসাবিরোধীরা রাস্তায় নামে।

কালের কণ্ঠ

গুজব ছড়িয়ে রাতে আবারও হামলা

গত শুক্রবার জুমার নামাজের পর জলসা বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল বের করে বিভিন্ন ইসলামী সংগঠনের কর্মী ও সমর্থকরা। সংঘর্ষকে কেন্দ্র করে আরিফ ও জাহিদ নামের দুজন নিহত হয়। গতকাল সন্ধ্যায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দুজনকে কাদিয়ানিরা জবাই করে হত্যা করেছে বলে গুজব ছড়িয়ে পড়ে।

এছাড়া রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা পেয়েও ‘চেবল’ হয়নি সামিট গ্রুপ; নিষ্ক্রিয় জীবনাচারে অভ্যস্তদের ক্যান্সারের ঝুঁকি বেশি; প্রয়োজন নেই, তবুও ১৬ কর্মকর্তা গেছেন বিদেশ; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।