রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি এলাকার মিরপুর রোডে একটি ভবনে বিস্ফোরণ ঘটেছে। বিস্ফোরণের পর সেখানে আগুনও ধরে যায়। ফায়ার সার্ভিসের চারটি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

প্রত্যক্ষদর্শী একজন বলেন, বিস্ফোরণের পরপর গ্যাসের গন্ধ ছড়ায়। বিস্ফোরণের পর প্রথমে কিছু দেখতে পারছিলাম না। সব কিছু ধোয়ায় আচ্ছন্ন ছিল। তারপর আমরা মানুষকে উদ্ধারে নেমে গেলাম।

আরেকজন জানান, হঠাৎ তিন তলা থেকে বিকট শব্দে বিস্ফোরণের আওয়াজ পাই। বিস্ফোরণের কারণে গ্লাস ভেঙে পড়ছিল। পরে আহত দুজনকে রিকশায় তুলে দিয়েছি। পরে তাদের কি হয়েছে আর বলতে পারছি না।

ওই ভবনের নিচতলার একজন দোকানদার বলেন, আমি মাত্র এসেছি। আমার দোকান অক্ষত আছে। 

রোববার সকাল ১০টা ৫০ মিনিটে এ ঘটনা ঘটে। আর সোয়া ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। তবে ঠিক কী কারণে ভবনে বিস্ফোরণ হয়েছে তা এখনও জানা যায়নি।

এই বিস্ফোরণের কারণে ওই ভবনের সামনের সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। সামনের মিরপুর রোডের দুই পাশে উৎসুক জনতা ভিড় করেছেন। অনেকেই তাদের পরিচিত কেউ আটকা আছে কিনা খুঁজতে এসেছে।

আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে পুলিশ কাজ করছে। বিস্ফোরণে ভবনের একাংশ ধসে গেছে। 

ডিএমপির রমনা জোনের ডিসি মো. শহিদুল্লাহ বলেন, আমরা ঘটনার পরপরই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছি। কোনো আলামত যাতে নষ্ট না হয় সে পদক্ষেপ নেওয়া হয়েছে। আজকে রোববার হওয়ায় রাস্তায় ব্যাপক গাড়ির চাপ। আমরা রাস্তার একপাশ খুলে দিয়েছি। যাতে যানবাহন চলাচল করতে পারে।

এ ঘটনায় ৪ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। নিউমার্কেট থানার ইন্সপেক্টর মামুন ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

এ বিষয়ে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার খালেদা ইয়াসমিন ঢাকা পোস্টকে বলেন, সায়েন্সল্যাবে একটি ভবনে আগুন লাগার খবর পেয়েছি। চারটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ আমরা জানতে পারিনি। 

ফায়ার সার্ভিসের সদরদপ্তরের মিডিয়া সেলের কর্মকর্তা আনোয়ারুল ইসলাম দোলন জানিয়েছেন, এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

যেকোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এবং উদ্ধার অভিযান নির্বিঘ্ন করতে নিউমার্কেট থানার অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে অবস্থান নিয়েছে। ডিএমপির রমনা জোনের ডিসি মো. শহিদুল্লাহ ঘটনাস্থলে উপস্থিত হয়েছেন।

আরএইচটি/ওএফ