স্থানীয় জনপ্রতিনিধিদের ভালো কাজের উদাহরণ স্থাপন করার আহ্বান জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, খারাপ কাজের দৃষ্টান্ত নেতিবাচক প্রভাব সৃষ্টি করে। এতে আমাদের সামগ্রিক লক্ষ্যমাত্রা বাধাগ্রস্ত হয়।

রোববার (৫ মার্চ) রাজধানীর জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটে রংপুর সিটি করপোরেশনের কাউন্সিলরদের দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রশিক্ষণের উদ্বোধনী বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, প্রশিক্ষণ অতি গুরুত্বপূর্ণ। কারণ প্রশিক্ষণের মাধ্যমে যেকোনো বিষয়ের ওপর সক্ষমতা অর্জন করা যায়।

এই প্রশিক্ষণের মাধ্যমে রংপুর সিটি করপোরেশনের নবনির্বাচিত কাউন্সিলরদের মধ্যে সম্প্রীতি গড়ে উঠবে আশা প্রকাশ করে তিনি বলেন, স্থানীয় জনপ্রতিনিধিরা এ ধরনের প্রশিক্ষণের ফলে তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারবেন।

এ সময় তিনি বলেন, মানুষের সেবা করতে হলে আইন এবং বিধি-বিধান জানতে হবে, যাতে কারো প্রতি অন্যায় বা কেউ বঞ্চিত না হয়।

জনকল্যাণে কাজ করে যে আত্মতৃপ্তি পাওয়া যায় তা আর কোথাও পাওয়া যায় না জানিয়ে তিনি বলেন, সেই লক্ষ্যেই মানুষ জনপ্রতিনিধিদের হাতে ভোটের মাধ্যমে ক্ষমতা তুলে দেয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে স্থানীয় জনপ্রতিনিধিদের সাধারণ মানুষকে সম্পৃক্ত করার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, বর্তমান সরকারের কল্যাণময় রাষ্ট্র গড়তে বিভিন্ন ধরনের উন্নয়ন কার্যক্রমের সুফল এখন মানুষ পাচ্ছে।

এ সময় তিনি স্থানীয় জনপ্রতিনিধিদের এলাকার উন্নয়নে স্থানীয়ভাবে উপার্জন বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন। মন্ত্রী অংশগ্রহণমূলক উন্নয়নের ওপর গুরুত্ব দিয়ে বলেন, মানুষের শক্তি কাজে লাগাতে পারলে স্থানীয় অনেক সমস্যার সমাধান সম্ভব।

প্রশিক্ষণে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মো. মোস্তাফিজার রহমান এবং সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ ইবরাহিম।

এসএইচআর/জেডএস