নির্বাচনের আগে সংগঠিত হচ্ছে জামায়াত। এক্ষেত্রে নামে-বেনামে খোলা হচ্ছে বিভিন্ন সংগঠন। সেই সংগঠনের ব্যানারে আয়োজন করা হচ্ছে বিভিন্ন অনুষ্ঠানের। আগামী নির্বাচনকে সামনে রেখে জামায়াতের নেতাকর্মীরা গোপনে এভাবে সংগঠিত হচ্ছে বলে দাবি করেছে পুলিশ।

শনিবার (৪ মার্চ) রাতে চট্টগ্রাম নগরের কোতোয়ালি থানা এলাকা থেকে জামায়াতের ২৩ নেতাকর্মীকে গ্রেপ্তারের পর দলটির এমন অভিনব কৌশলের বিষয়টি সামনে আসে। ঘটনাস্থল থেকে ৩০ জনকে আটক করা হয়েছিল বলে পুলিশের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে জানানো হয়েছিল। পরবর্তীতে যাচাই-বাছাইয়ের পর ৭ জনকে ছেড়ে দেয় পুলিশ।

পুলিশ জানায়, নগরের কোতোয়ালি থানার জামালখান এলাকার একটি রেস্টুরেন্টে টি টুয়েন্টি প্লাস নামে একটি সংগঠনের অভিষেক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে হানা দেয় কোতোয়ালি থানা পুলিশ। সেখান থেকে ৩০ জনকে আটক করা হয়। পরে যাচাই-বাছাই করে ৭ জনকে ছেড়ে দেওয়া হয়। বাকি ২৩ জনসহ মোট ৩১ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

মামলার অভিযোগে বলা হয়, অভিযুক্তরা নাশকতামূলক কর্মকাণ্ডের মাধ্যমে বর্তমান সরকারকে ক্ষমতাচ্যুত, রাজনৈতিক পরিস্থিতি অস্থিতিশীল এবং রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহের কর্মক্ষমতা ব্যাহত করার উদ্দেশ্যে গোপন বৈঠকে মিলিত হয়। কোতোয়ালি থানার এসআই বাবলু কুমার পাল বাদী হয়ে বিশেষ ক্ষমতা আইনে মামলাটি দায়ের করেন।

মামলাটিতে ২৩ জনকে গ্রেপ্তার দেখিয়ে আজ (রোববার) আদালতে পাঠানো হয়। পরবর্তীতে আদালত তাদের  কারাগারে প্রেরণ করেন।

গ্রেপ্তার হওয়া অভিযুক্তরা হলেন, মো. নুরুল আফছার (২৯), মো. ওমর ফারুক (৪৭), মো. ইসহাক (৪০), মো. হাসান (৩৮), মো. আব্দুর রশিদ (৪২), শাহাদাত হোসেন (৩৪), মো. ইউনুস (৪৫), মো. নুরুচ্ছাফা (৪৮), মো. ফোরকান (৪৩), মো. রাশেদুল হক (৩৫), আব্দুল মান্নান (২৮), আব্দুল হান্নান (৩২), মো. রাশেদ আলম (৪০), মো. জিয়া উদ্দিন (৩৮), মো. ইউসুফ (৩৮), মো. নাছির উদ্দিন (৪০), মো. জামাল উদ্দিন (৪৩), মো. মিজান (২৬), মো. আলমগীর (৪৬), আব্দুল করিম (৪২), নজরুল ইসলাম (৪২), ফরহাদ উদ্দিন (২৯) ও মো. সিরাজুল ইসলাম (৩০)।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির ঢাকা পোস্টকে বলেন, আগামী নির্বাচনকে সামনে রেখে জামায়াত বিভিন্ন কৌশলে সংগঠিত হচ্ছে। শনিবার রাতে জামালখান এলাকায় দলটির নেতাকর্মীরা ভিন্ন একটি সংগঠনের নামে গোপন বৈঠক করছিল। ওই সংগঠনের এবং জামায়াতের প্রতিষ্ঠাবার্ষিকী একই তারিখে। সংগঠনটির একটি বৈঠকে অভিযান চালিয়ে ৩০ জনকে আটক করা হয়। তাদের মধ্যে যাচাই-বাছাই করে ৭ জনকে ছেড়ে দিয়ে বাকিদের আদালতে পাঠানো হয়। আদালত তাদের কারাগারে পাঠিয়েছেন। তাদের রিমান্ডে নিতে সোমবার আবেদন করা হবে। 

এমআর/এসকেডি