বিদেশি মিশনগুলোর কূটনীতিকদের জন্য প্রথম ব্যাচে বাংলা ভাষা শেখানোর কোর্স চালু করেছে ফরেন সার্ভিস একাডেমি। ১২ জন কূটনীতিক দিয়ে রোববার (১২ মার্চ) কোর্সটি চালু করেছে একাডেমি।

একাডেমির এক কর্মকর্তা জানান, ১২ জন বিদেশি কূটনীতিক এ কোর্সটি নেওয়ার জন্য ভর্তি হয়েছেন। ৮ জন কূটনীতিক নিয়ে প্রথম ক্লাসটির উদ্বোধন করা হয়েছে। বাকি চার কূটনীতিক আগামী বুধবার (১৫ মার্চ) দ্বিতীয় ক্লাস থেকে কোর্সটি শুরু করবেন।

একাডেমির তথ্য বলছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গুয়েজ প্রোগ্রামের ইনস্টিটিউটকে সঙ্গে নিয়ে বিদেশি মিশনের কূটনীতিকদের জন্য চালু করা কোর্সটি হবে ছয় মাস মেয়াদি। সপ্তাহে দুটি করে ক্লাস অনুষ্ঠিত হবে। কোর্সটিতে বিদেশি কূটনীতিকদের মূলত বাংলা ভাষা বলতে পারা ও শুনে বুঝতে পারার ওপর বিশেষ জোর দেওয়া হবে।

জানা গেছে, বাংলা শেখার জন্য কোর্সটি নেওয়া ১২ কূটনীতিকের মধ্যে পাঁচজন বিদেশি ট্রেইনি কূটনীতিক রয়েছেন। এদের মধ্যে মালদ্বীপ, নাইজেরিয়া, গাম্বিয়া, কেনিয়া ও ইরাকের একজন করে ট্রেইটি কূটনীতিক রয়েছে। বাকি ৭ জন বিদেশি বিভিন্ন মিশনে কর্মরত কূটনীতিক।

ছয় মাসব্যাপী কোর্সে বাংলা ভাষার কোন বিষয়গুলো শেখানো হবে- জানতে চাইলে সম্প্রতি ফরেন সার্ভিস একাডেমির রেক্টর মাশফি বিনতে শামস ঢাকা পোস্টকে বলেন, এটা মূলত বেসিক কোর্স। আমরা প্রধানত তাদের (কূটনীতিকদের) বলা ও শোনাতে ফোকাস করব। কিছুটা রিডিং থাকবে, সঙ্গে যদি কিছুটা লেখাও শেখানো যায়।

এনআই/জেডএস