আগামী বৃহস্পতিবার (১৬ মার্চ) অনুষ্ঠিত হতে যাওয়া স্থানীয় সরকারের শতাধিক ভোট উপলক্ষ্যে মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের দিন নির্বাচন কমিশন ভবন থেকে ভোটের পরিস্থিতি পর্যবেক্ষণ করে ইসিকে অবহিত করবে এই সেল।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, সেল গঠনের চিঠি ইতোমধ্যে সংশ্লিষ্ট সকলকে পাঠানো হয়েছে। নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী আগামী ১৬ মার্চ ৩টি পৌরসভা, ১টি উপজেলা ও ৪৬টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন, ৬টি পৌরসভায় শূন্য পদের উপনির্বাচন, ২টি উপজেলা পরিষদের শূন্য পদের উপনির্বাচন ও পুনঃনির্বাচন, ৭০টি ইউনিয়ন পরিষদের শূন্য পদের উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসির আইডিইএ প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম মনিটরিং সেলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।

এছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা; পুলিশ হেডকোয়াটার্সের পুলিশ সুপার/অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা; বিজিবি/ র‌্যাপিড এ্যাকশান ব্যাটালিয়ন (র‌্যাব)/আনসার ও ভিডিপির উপপরিচালক পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা; এবং আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার/সহকারী পুলিশ সুপার পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা মনিটরিং কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করবেন।

ইসি জানায়, মনিটরিং সেল নির্বাচনের দিন আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবগত করবে, সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি কর্তৃক নির্বাচন উপলক্ষ্যে মোতায়েনকৃত আইনশৃঙ্খলা সদস্যদের অবস্থান ও সার্বিক অবস্থা সম্পর্কে জানাবেন, ভোটকেন্দ্র বা নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় সাধন করবে, ইভিএমসহ বিভিন্ন নির্বাচনী মালামাল পরিবহণ, বিতরণ এবং ভোটগ্রহণ কাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং ও প্রিজাইডিং অফিসারদের সহায়তা করবে। এছাড়া সংস্থার নিজস্ব যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে কমিশনের নির্দেশনা তাৎক্ষণিকভাবে অবহিত করতে হবে।

এসআর/এমজে