ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

আজ মহান স্বাধীনতা দিবস। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি দখলদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম শুরু হয় এবং ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ শেষে ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয় অর্জিত হয়। এই স্বাধীনতার জন্য ৩০ লাখ মানুষ জীবন দিয়েছেন, প্রায় এক কোটি মানুষ দেশান্তরিত হয়েছেন, অসংখ্য মা-বোন নির্যাতনের শিকার হয়েছেন।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতে ইসলামের ভয়াবহ সহিংসতার দুই বছর পূর্ণ হয়েছে। সংগঠনটির নেতা-কর্মীরা ২৬ থেকে ২৮ মার্চ টানা তিন দিন জেলার ৫৮টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও স্থাপনায় হামলা, অগ্নিসংযোগ ও ভাঙচুর চালান। সংঘর্ষে ১৫ জন নিহত হন।

প্রথম আলো

দুই বছরেও শেষ হয়নি ৫৫ মামলার তদন্ত

নাশকতার ঘটনায় করা ৫৭টির মধ্যে মাত্র ২টি মামলায় ২৯১ জনকে আসামি করে অভিযোগপত্র দিয়েছে পুলিশ। বাকি ৫৫টি মামলার তদন্ত দুই বছরেও শেষ হয়নি।

আরও পড়ুন >>> হেফাজতে ইসলাম : কাগুজে বাঘের ইতিকথা 

ই–কমার্স খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, করোনার আগে এ খাতে প্রবৃদ্ধি ছিল ৫০ শতাংশ। গত বছরের শেষ দিক থেকে অর্থনৈতিক সংকটের কারণে এ খাতে প্রবৃদ্ধি কমে ৪০ শতাংশের নিচে নেমে গেছে।

প্রথম আলো

সংকটের ধাক্কায় অনলাইনেও বেচাবিক্রি কমে গেছে

ই–কমার্স, এফ–কমার্স (ফেসবুকভিত্তিক) বা ডিজিটাল কমার্স খাতে ব্যবসা কমে গেছে। দেশে ডিজিটাল কমার্সের বার্ষিক বাজার এখন ৩২ কোটি টাকার বেশি। ক্রেতা আছেন দেড় কোটির মতো। ডিজিটাল ব্যবসার সঙ্গে জড়িত ব্যক্তিদের ধারণা ছিল, করোনা–পরবর্তী স্বাভাবিক জীবনে ফেরার পরও প্রবৃদ্ধির ধারা অব্যাহত থাকবে।

পদ্মা সেতু, শেয়ারবাজার এবং পাঁচতারকা হোটেলে বিনিয়োগের স্বপ্ন দেখিয়ে জালিয়াতি করেছিলেন প্রশান্ত কুমার (পিকে) হালদার ও তার ঘনিষ্ঠরা।

যুগান্তর

পিকের প্রতারণার জালে প্রভাবশালীরাও

চারটি আর্থিক প্রতিষ্ঠান থেকে অন্তত ১০ হাজার কোটি টাকা আত্মসাৎ করে দেশের বাইরে পালিয়ে গেছেন পিকে হালদার ও তার ঘনিষ্ঠরা। প্রতিষ্ঠানগুলো হচ্ছে পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সর্ভিসেস লিমিটেড, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড, ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেড।

জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে নবায়নযোগ্য শক্তির ব্যবহার বাড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। এশিয়ার অনেক দেশ এখন সক্ষমতার অর্ধেক বা এক-তৃতীয়াংশ বিদ্যুৎ নবায়নযোগ্য শক্তি ব্যবহার করে উৎপাদনে যাওয়ার পরিকল্পনা নিয়েছে। সে লক্ষ্যে এগিয়েছে চীন, ভারত, পাকিস্তান ও মালয়েশিয়া।

বণিক বার্তা

নবায়নযোগ্য বিদ্যুতে এগিয়েছে এশিয়া, থমকে আছে বাংলাদেশ

এক দশকে দেশের মোট নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ৩ শতাংশ পার হতে পারেনি। নবায়নযোগ্য জ্বালানিবিষয়ক আন্তঃরাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি এজেন্সি (আইআরইএনএ) তার সদস্যরাষ্ট্রগুলোর নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা নিয়ে একটি পরিসংখ্যান প্রকাশ করেছে।

২০১৮ সালে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ও মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর আত্মসমর্পণের স্থানে ভাস্কর্য স্থাপনের উদ্যোগ নিলেও এর নকশা চূড়ান্ত ছাড়া আর কোনো অগ্রগতি নেই।

প্রতিদিনের বাংলাদেশ

নকশাতেই ৫ বছর পার

স্বাধীনতার ৫২ বছর পেরিয়ে গেলেও এখনও উদ্যানের মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক স্থানগুলো সংরক্ষণ কাজ শেষ করতে পারেনি সরকার।

দেশে ইতিমধ্যে কিছু এলাকায় পরীক্ষামূলকভাবে ফাইভজি ইন্টারনেট সেবা চালু করেছে রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক। অন্য অপারেটর গ্রামীণফোন, রবি ও বাংলালিংক একই সেবা চালুর প্রস্তুতি নিচ্ছে। তবে সব মোবাইল অপারেটরই দেশের বেশিরভাগ স্থানে ফোরজি সেবা চালু করেছে।

দেশ রূপান্তর

ফোরজির নামে পকেট কাটা

গ্রাহকরা ফোরজি ইন্টারনেট কিনলেও দেশের অনেক এলাকায় টুজি-থ্রিজি’র সেবা পাচ্ছেন। তারা অপারেটর কোম্পানিগুলোকে এ ব্যাপারে বারবার অভিযোগ জানালেও এর সুরাহা হচ্ছে না।

আরও পড়ুন >>> যেমন বিশ্ববিদ্যালয় চাই 

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিতে গিয়ে উচ্চ দাম দিচ্ছেন শিক্ষার্থীরা। তুলনামূলক কম টিউশন ফির বিশ্ববিদ্যালয় থাকলেও নামী বিশ্ববিদ্যালয়ে টাকার অঙ্ক রীতিমতো বিস্ময়কর।

সমকাল

যত নামী বিশ্ববিদ্যালয় তত বেশি টিউশন ফি

বিভিন্ন কোর্স ও প্রোগ্রামের ফি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলো একতরফা নির্ধারণ করছে। এ ক্ষেত্রে শিক্ষার্থী ও অভিভাবকদের মতের কোনো জায়গা নেই। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০-এ ভর্তি, টিউশন ও কোর্স ফি কীভাবে নির্ধারণ করা হবে– সে বিষয়ে কিছু বলা নেই। এ সুযোগে ইচ্ছামতো ফি নির্ধারণ করছে সব বেসরকারি বিশ্ববিদ্যালয়।

এছাড়া আরাভকে ফেরাতে ইন্টারপোলে খোঁজ রাখছে পুলিশ; ব্রয়লার মুরগির দাম নিয়ে প্রতারণা; ক্র্যাকডাউনের পর প্রকট হয় খাদ্য সংকট; হিসাবের মারপ্যাঁচে নির্বাচনী আলোচনা; বাঁধ ভেঙে ঢুকছে পানি স্বেচ্ছাশ্রমে সংস্কারকাজ; রাজধানীতে মাম্পসের প্রাদুর্ভাব; দণ্ডপ্রাপ্ত ৩৮ যুদ্ধাপরাধী এখনও পলাতক; তৈরি পোশাক খাতে শঙ্কা সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।