চট্টগ্রামের সাতকানিয়া উপজেলা চেয়ারম্যান এম এ মোতালেবের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও মানহানি মামলার বিষয়ে কোনো সিদ্ধান্ত জানায়নি আদালত। আবেদনের তিন দিন হয়ে গেলেও মামলা গ্রহণ বা খারিজের বিষয়ে আদালত থেকে কোনো আদেশ দেওয়া হয়নি। 

গত সোমবার (২৭ মার্চ) চট্টগ্রাম চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমির আদালতে মামলাটির আবেদন করেছিলেন মো. কামাল উদ্দিন নামে এক আইনজীবী।

এ বিষয়ে বুধবার (২৯ মার্চ) দিবাগত রাতে আইনজীবী মো. কামাল উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, কী কারণে আদালত আদেশ দেয়নি বুঝতে পারছি না। আসামিপক্ষের লোকজন তদবির করছে বলে শুনছি। এ কারণে দেরি হতে পারে।

বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট আবদুল গফুর ঢাকা পোস্টকে বলেন, বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত আইনজীবী মো. কামাল উদ্দিন বাদী হয়ে মামলাটি করেছেন। তিনি রাষ্ট্রদোহ মামলার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদনও করেছেন। আবেদনের কপি মামলার সঙ্গে যুক্ত করা হয়েছে। মামলাটির আবেদনের পর এখনো আদালত আদেশ দেননি। আদালত মামলা না নিলে আমরা রিভিশন করতে পারতাম। কিন্তু কোনো আদেশ না দেওয়ায় আমরা সিদ্ধান্ত নিতে পারছি না।

সোমবার (২৭ মার্চ) আদালতে আবেদন করা মামলার অভিযোগে বলা হয়েছিল- এম এ মোতালেব গত ৭ মার্চ সকাল ৯ টায় সাতকানিয়া উপজেলা কার্যালয়ে স্থাপিত অস্থায়ী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে জুতা পায়ে ফুল দিয়েছেন। ইচ্ছাকৃতভাবে তিনি এ অপরাধ করেছেন।

এ বিষয়ে মামলার বাদী অ্যাডভোকেট মো. কামাল উদ্দিন ওই দিন ঢাকা পোস্টকে বলেছিলেন, জুতা পায়ে ফুল দিয়ে এম এ মোতালেব বঙ্গবন্ধুকে অশ্রদ্ধা, অসম্মান ও অমর্যাদা করেছেন। তার বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে। 

এর আগে ‘জুতা পায়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে উপজেলা চেয়ারম্যান!’ শিরোনামে ১৩ মার্চ ঢাকা পোস্টে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

এমআর/ওএফ