শিল্প মন্ত্রণালয় থেকে ভবিষ্যতে আর কোনো জমি যেন লিজ দেওয়া না হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার (২ এপ্রিল) সংসদ ভবনে অনুষ্ঠিত শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি আমির হোসেন আমুর সভাপতিত্বে বৈঠকে সদস্য শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, এ কে এম ফজলুল হক, মেহাম্মদ সাহিদুজ্জামান এবং কাজিম উদ্দিন আহম্মেদ অংশ নেন।

বৈঠকে ‘বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিল, ২০২২’ এবং ‘বাংলাদেশ শিল্প-নকশা বিল, ২০২২’ কমিটিতে পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হয়। বিল দু’টি পরীক্ষা-নিরীক্ষা করে সংশোধিত আকারে পাসের উদ্দেশে জাতীয় সংসদে উত্থাপনের জন্য কমিটি সর্বসম্মতভাবে সুপারিশ করে।

বৈঠকে বিএসটিআই কর্তৃক বাস্তবায়নাধীন ‘মডার্নাইজেশন অব বিএসটিআই রিজিওনাল অফিসার্স অ্যাট চট্টগ্রাম অ্যান্ড খুলনা’ (১ম সংশোধিত) প্রকল্প কাজের অগ্রগতি এবং অষ্টম পঞ্চম বার্ষিক পরিকল্পনা অনুযায়ী ২০২৫ সাল নাগাদ ম্যানুফ্যাকচারিং খাতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা এবং বিগত বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। 

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিভিন্ন সংস্থার প্রধানরা মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসআর/জেডএস