মাত্র ২ ঘণ্টার মধ্যে এক চীনা নাগরিকের মোবাইল, ল্যাপটপ ও পাসপোর্ট উদ্ধার করে ফিরিয়ে দিলো ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।

সোমবার (৩ মার্চ) সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের পক্ষ থেকে এসব তথ্য নিশ্চিত করা হয়েছে।

সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন জানায়, চায়নার ফোটন ইন্টারন্যাশনাল লিমিটেডের সাউথ এশিয়ার রিজিওনাল ম্যানেজার ঝ্যাং জ্যাক ব্যবসায়িক প্রয়োজনে নিয়মিতই বাংলাদেশে আসেন। ঝ্যাং জ্যাক এসিআই মটরসের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে বাংলাদেশের কৃষির উন্নয়নেও অবদান রেখে চলেছেন। বাংলাদেশে অবস্থানকালীন সময়ে ব্যবসায়িক প্রয়োজনে নিজ গাড়ি ছাড়াও প্রাইভেট গাড়ি করে বিভিন্ন জায়গায় ভ্রমণ করেন তিনি।

সোমবার (৩ এপ্রিল) তেজগাঁও শিল্পাঞ্চল এলাকা থেকে উবার ব্যবহার করে মিরপুর যাওয়ার সময় ঝ্যাং জ্যাক তার ল্যাপটপ, পাসপোর্ট, মোবাইল ফোন ও প্রয়োজনীয় কাগজপত্র গাড়িতে রেখে চলে যান। পরবর্তীতে তিনি গাড়িতে ফেলে আসা তার নিজের মোবাইল নাম্বারে এবং উবার চালকের মোবাইল নাম্বারে কল করে তা বন্ধ পান। এ অবস্থায় তিনি দিশেহারা হয়ে তার সফরসঙ্গী এসিআই মটরস লিমিটেডের মো.ইলিয়াসের সহায়তা চান।

পরে ইলিয়াস বিষয়টি সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের উপ-পুলিশ কমিশনার (ডিসি) আ.ফ.ম আল কিবরিয়াকে জানান। এছাড়া ই-মেইলের মাধ্যমে সিটি সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের সাইবার হেল্প ডেস্কে সহায়তা কামনা করেন।

সিটিটিসির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশন আরও জানায়, এসব তথ্যের ভিত্তিতে প্রযুক্তিগত অ্যানালাইসিসের মাধ্যমে সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের ইন্টারনেট রেফারেল টিম ২ ঘণ্টার মধ্যে হারিয়ে যাওয়া ল্যাপটপ, পাসপোর্ট, মোবাইল ও প্রয়োজনীয় কাগজপত্র উদ্ধার করতে সক্ষম হয়েছে।

পরে উদ্ধার করা ল্যাপটপ, পাসপোর্ট, মোবাইল ও প্রয়োজনীয় কাগজপত্র ঝ্যাং জ্যাককে বুঝিয়ে দেন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক। এসময় ডিএমপি সদর দপ্তরে উপস্থিত ছিলেন- অতিরিক্ত কমিশনার (সিটিটিসি) মো.আসাদুজামান, যুগ্ম পুলিশ কমিশনার (সিটিটিসি) ড. এ এইচ এম কামরুজ্জামান, যুগ্ম পুলিশ কমিশনার (হেডকোয়ার্টার্স) মো. জাকির হোসেন খান, সিটিটিসি সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের উপ-পুলিশ কমিশনার আ ফ ম আল কিবরিয়া।

এমএসি/এমজে