তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন আইডিয়া প্রকল্প কর্তৃক উদ্যোক্তা ও স্টার্টআপদের জন্য উদ্যোগ বিগ বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-২০২৩ এর প্রথম ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইন্সটিটিউটে ক্যাম্পেইনটি অনুষ্ঠিত হয়।

ঢাকা ইউনিভার্সিটি এন্ট্রাপ্রেনারশিপ ডেভেলপমেন্ট ক্লাবের (ডিইউইডিসি) সহযোগিতায় আয়োজিত আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. আলতাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. রাফিউদ্দিন আহমেদ।

এছাড়া বিগ ২০২৩ এর সহযোগী সমন্বয়ক ও আইডিয়া প্রকল্পের কমিউনিকেশন্স বিষয়ক পরামর্শক সোহাগ চন্দ্র দাস, আইডিয়া প্রকল্পের পরামর্শক ও বিগ ২০২৩ এর টেকনোলজি বিষয়ক সহযোগী সমন্বয়ক আবুল কালাম এহসানুল আজাদ, আইটি সেবা ও সাপোর্ট বিষয়ক পরামর্শক মো. মমিনুল ইসলামসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. আলতাফ হোসেন বলেন, ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশে পরিণত হওয়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে এবং সেই যাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে আইডিয়া প্রকল্প। সারা বাংলাদেশে উদ্যোক্তাদের সহযোগিতার লক্ষ্যে ক্যাম্পেইন চলমান রাখা হয়েছে। শুধু অনুদান প্রদানই নয় মেন্টরিং, প্রশিক্ষণ, নেটওয়ার্কিং এসব ক্ষেত্রে সাপোর্ট করছে আইডিয়া প্রকল্প।

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যাপক ড. রাফিউদ্দিন আহমেদ বলেন, অধিকাংশ স্টার্টআপরা ব্যর্থ হয় স্টার্টআপদের সঠিক ব্যবস্থাপনা না থাকার কারণে। বাংলাদেশে উদ্যোক্তাদের যে যাত্রা গত কয়েকবছর ধরে শুরু হয়েছে সেটা গত ৫০ বছরে দেখা যায়নি। বাংলাদেশের তরুণরা বর্তমানে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নতুন নতুন উদ্ভাবন সৃষ্টি করছে যা গর্বের বিষয়।

ওএফএ/ওএফ