নিয়মিত মনিটরিংয়ের কারণে বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতি ভালো বলে দাবি করেছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (৯ এপ্রিল) সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সভাকক্ষে সারা দেশে মশাবাহিত রোগ প্রতিরোধে প্রথম আন্তঃমন্ত্রণালয় সভায় তিনি এ দাবি করেন। 

সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ফজলে নূর তাপস, চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী ও স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিমসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 

তাজুল ইসলাম বলেন, চলতি বছরের জানুয়ারি থেকে ৮ এপ্রিল পর্যন্ত বাংলাদেশে ৮৭৫ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন। আর জানুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত ফিলিপিন্সে ১৯ হাজার ৪০৪ জন, জানুয়ারি থেকে ১৯ এপ্রিল পর্যন্ত ভিয়েতনামে ১৫ হাজার ১২৯ জন, জানুয়ারি থেকে ১৪ মার্চ পর্যন্ত শ্রীলঙ্কায় ১৪ হাজার ৯৮৯ জন, জানুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত মালয়েশিয়ায় ১৭ হাজার ৩৮৮ জন, সিঙ্গাপুরে জানুয়ারি থেকে ১১ মার্চ পর্যন্ত এক হাজার ৯৬২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এই ছয়টি দেশের মধ্যে বাংলাদেশে অনেক ভালো অবস্থানে আছে। নিয়মিত মনিটরিংয়ের কারণে বাংলাদেশের অবস্থান ভালো। 

শহুরে এলাকায় এডিস মশার প্রাদুর্ভাব সবচেয়ে বেশি উল্লেখ করে মন্ত্রী বলেন, যে কারণে আমাদের সিটি করপোরেশনের মেয়রদের নিয়ে নিবিড়ভাবে কাজ করছি। এখান থেকে যে নির্দেশনা দেওয়া হয়, তা বাস্তবায়ন করতে তারা স্বতঃস্ফূর্তভাবে নিজ নিজ প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের নির্দেশনা দিচ্ছেন। যে কারণে অন্য দেশগুলোর চেয়ে আমরা তুলনামূলক ভালো আছি।

এ সময়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপস বলেন, গত বছর আমরা দেখেছি, জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে আশ্বিন মাস এবং শীতকাল পর্যন্ত ডেঙ্গু ছড়িয়েছে। এজন্য আমাদের কর্মপরিকল্পনা বছরব্যাপী করেছি।

এসময় মন্ত্রী তাজুল ইসলাম বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে আগে আমরা মৌসুমি পরিকল্পনা নিতাম। এখন বছরজুড়ে পরিকল্পনা নিচ্ছি। 

এসএইচআর/জেডএস