আসন্ন পবিত্র ঈদুল ফিতরে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে টার্মিনালগুলোতে ভিজিল্যান্স টিম দায়িত্ব পালন করবে বলে জানিয়েছে পরিচালনার ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। মালিক সমিতি ও প্রশাসনের সমন্বয়ে এ টিম গঠন করা হবে।

রোববার (৯ এপ্রিল) রাজধানীর রমনায় সংগঠনের কার্যালয়ে দেশের ১২০টি পরিবহন কোম্পানির চেয়ারম্যান, এমডিদের সঙ্গে বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়।

সভায় সভাপতিত্ব করেন সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ। এতে টার্মিনাল মালিক সমিতি ও পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতারা উপস্থিত ছিলেন।

সভায় আসন্ন ঈদুল ফিতরে রুটে/কাউন্টারে যাত্রীদের থেকে সরকার নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া না নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। এমনকি শ্রমিকদের বেকার ভাতা বা বকশিশের নামে গাড়ি থেকে অতিরিক্ত টাকা তোলা যাবে না। একই সঙ্গে ফিটনেসবিহীন কোনো গাড়ি ঢাকার বাহিরে রিজার্ভে পাঠানো যাবে না।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ অথবা ২৩ এপ্রিল পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। গত শুক্রবার থেকে ট্রেন-বাসের অগ্রিম টিকিটি বিক্রি শুরু হয়েছে।

ঈদকে সামনে রেখে প্রতি বছর স্বাভাবিক সময়ের চেয়ে বেশি ভাড়া আদায় করেন পরিবহন মালিকরা। ঈদের আগে সংগঠন ও প্রশাসন থেকে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে নানা ধরনের শাস্তির কথা বলা হলেও শেষ পর্যন্ত কার্যকর কোন ব্যবস্থা নেওয়া হয় না বলে অভিযোগ রয়েছে।

এনএম/এসকেডি