দেশের সড়ক নিরাপদ করতে ৫ হাজার কোটি টাকার প্রকল্প একনেক থেকে পাস হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ প্রকল্পের মাধ্যমে নিরাপদ সড়কের যেই স্বপ্ন, তা সত্যি হবে বলেও জানান তিনি। 

সোমবার (২৪ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ঈদ শুভেচ্ছা বিনিময়ের সময় সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আমাদের আসলে রাস্তা, ফ্লাইওভার, ফোর লেন, সিক্স লেন, এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল, পদ্মা সেতু, বঙ্গবন্ধু টানেল- সবকিছু হচ্ছে। এরপরেও আমরা পুরোপুরি স্বস্তিবোধ করতে পারছিলাম না একটা কারণে, সেটা হচ্ছে শৃঙ্খলার অভাব। পরিবহন এবং সড়কে শৃঙ্খলার ঘাটতি। সে শৃঙ্খলার ঘাটতিই আমাদের চ্যালেঞ্জ। 

তিনি জানান, ঈদের সময় ব্যস্ততার মধ্যেও একনেকে একটা প্রজেক্ট পাস হয়েছে। যেটা ৫ হাজার কোটি টাকার। এর মধ্যে ৩ হাজারের বেশি (কোটি) বিশ্বব্যাংকের, আর ১ হাজার ২০০ হচ্ছে আমাদের জিওবি থেকে।

মন্ত্রী বলেন, একনেকে পাস হয়েছে মানে কাজ শুরু হবে। কাজেই নিরাপদ সড়ক করাটাই আমাদের একটা চ্যালেঞ্জ এবং সেজন্য এখন যখন ফান্ড পেয়েছি। আমার মনে হয় এই নিরাপদ সড়কের যেই স্বপ্ন সেই স্বপ্ন সত্যি হবে।

তিনি বলেন, আমরা চেষ্টা করলে এই বাংলাদেশের সড়কগুলোকে নিরাপদ করতে পারব। পরিবহনকেও নিরাপদ করতে হবে। এখানে শুধু ফান্ডিং হলে হবে না, আমাদের সবাইকে মনে প্রাণেও শৃঙ্খলাবোধের পরিচয় দিতে হবে, দায়িত্ববোধের পরিচয় দিতে হবে। 

এসএইচআর/জেডএস