রফতানি জালিয়াতির মাধ্যমে প্রায় ১৩ কোটি টাকা লোপাটের ঘটনায় জনতা ব্যাংক লিমিটেডের দুই ডিজিএমসহ ৬ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (২২ মার্চ) দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১ এর সহকারী পরিচালক মো. সাইদুজ্জামান বাদী হয়ে মামলাটি দায়ের করেন। দুদকের জনসংযোগ দফতর ঢাকা পোস্টকে মামলার বিষয়টি নিশ্চিত করেছে।

মামলায় আসামিরা হলেন, মেসার্স আসিফ অ্যাপারেলস লিমিটেড এবং আসিফ ফ্যাশন ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সালাহ উদ্দিন আহমেদ, পরিচালক আসিফ সালাহ উদ্দিন মালিক, জনতা ব্যাংকের এসপিও মো. মোর্তেজা আলম, জনতা ব্যাংকের হিউমেন রিসোর্স বিভাগের এজিএম মো. শাহাব উদ্দিন দাউদ, একই বিভাগের ডিজিএম এম এম আব্দুল হক এবং পিআরএরল ভোগরত ডিজিএম মো. শাহনুর হোসেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, আসামিরা পরস্পর যোগসাজশে দুর্নীতির মাধ্যমে জাল রেকর্ডপত্র তৈরি করে বিদেশে মালামাল রফতানি না করে রফতানি সংক্রান্ত এফডিবিপি ডকুমেন্ট তৈরি করে। আসামিরা মেসার্স আসিফ অ্যাপারেলস লিমিটেডের নামে ৮টি ও আসিফ ফ্যাশন ইন্ড্রাস্ট্রিজ লিমিটেডের ১০টি জাল এফডিবিপি ডকুমেন্টে ক্রয়-বিক্রি দেখিয়ে জনতা ব্যাংক লিমিটেডের করপোরেট শাখা থেকে দুই ধাপে ১২ কোটি ৮১ লাখ ১৪ হাজার ১৯৬ টাকা আত্মসাৎ করেছেন। যা দণ্ডবিধির ৪০৯/৪৬৭/৪৬৮/৪৭১/৪২০/১০৯ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় শান্তিযোগ্য অপরাধ। 

এজাহার সূত্রে আরও জানা যায়, জনতা ব্যাংক লিমিটেডের অভ্যন্তরীণ তদন্ত প্রতিবেদনেও বিষয়টি ধরা পড়েছিল। সেখানে দেখা যায়, আগে রফতানি হয়েছে এমন ইস্যুকৃত ইএক্সপি নম্বর পুনরায় রফতানি ডকুমেন্টের ক্ষেত্রে ইস্যু করা হয়েছে, যা যাচাই করা হয়নি। ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে ওই আত্মসাতের ঘটনা ঘটে বলে জানা গেছে।

আরএম/আরএইচ