বর্তমান সরকারের শাসনামলের চেয়ে পাকিস্তান আমলে অনেক ভালো ছিলেন বলে মন্তব্য করেছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। পাকিস্তানের বর্তমান পরিস্থিতিতে তার মন্তব্য নিয়ে প্রশ্ন করা যায় বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

বুধবার (১০ মে) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সামসময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

পাকিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ইমরান খানকে গ্রেপ্তারের পর যেভাবে বিক্ষোভ হয়েছে, তা পাকিস্তান ছাড়িয়ে অন্য দেশেও ছড়িয়ে পড়েছে। এতে বোঝা যায়, দেশটিতে ইমরান খানের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে।

পাকিস্তানে থাকা নাগরিকদের সতর্ক থাকতে বলেছে আমেরিকা, যুক্তরাষ্ট্র ও কানাডা। এ ঘটনার আন্তর্জাতিকভাবে কোনো প্রভাব পড়বে কি না- জানতে চাইলে ড. হাছান বলেন, এটি পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়। দেশটিতে বিশৃঙ্খল পরিস্থিতি চলছে। বিভিন্ন দেশ তাদের নাগরিকদের সতর্ক থাকতে বলবে, এটিই স্বাভাবিক। এটি সত্য যে পাকিস্তানে সংঘাত লেগেই আছে। সেখানে গণতন্ত্র সবসময় হোঁচট খাচ্ছে।

কিন্তু সেই পাকিস্তানই ভালো ছিল বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, আজকে যে পাকিস্তানে বিশৃঙ্খল পরিস্থিতি, তাতে মির্জা ফখরুলকে প্রশ্ন করা যায়, আজকে আপনার মন্তব্য কী?

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের প্রস্তাব করেছিলেন যে বিএনপি যদি নির্বাচনে আসে, তাহলে আলোচনা হতে পারে। কিন্তু বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। এ প্রসঙ্গে জানতে চাইলে ড. হাছান মাহমুদ বলেন, একজন সাংবাদিকের প্রশ্নের জবাবে নির্বাচনকালীন সরকার নিয়ে মন্তব্য করেছেন আমাদের দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। যা কারো জন্য কোনো প্রস্তাব না। আর এ নিয়ে বলার সময় এখনও আসেনি। এখন বিএনপি যদি নির্বাচন বর্জন করে কিংবা বলে যে তত্ত্বাবধায়ক সরকার ছাড়া নির্বাচন করবে না, সেই দাবিতে অনড় থাকে, তাহলে এসব আলোচনার প্রশ্নই আসে না। 

তিনি আরও বলেন, সংবিধান অনুসারে বাংলাদেশে নির্বাচন হবে এবং সেই নির্বাচনের সময় বর্তমান সরকারই থাকবে। তারা নির্বাচনকালীন সরকারের দায়িত্ব পালন করবে। শেখ হাসিনা নির্বাচনকালীন প্রধানমন্ত্রী থাকবেন।

এসএইচআর/জেডএস