ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে মহেশখালীর এলএনজি টার্মিনাল থেকে গ্যাস সরবরাহ বন্ধ রাখায় রাজধানী ঢাকা, বন্দরনগরী চট্টগ্রামসহ সারাদেশে সার্বিক জনজীবনে দুর্বিষহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বাসাবাড়ি, শিল্পকারখানা, সিএনজি স্টেশনে গ্যাসের জন্য হাহাকার চলছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

গ্যাস-বিদ্যুৎ পরিস্থিতিতে জনজীবন দুর্বিষহ

গ্যাস ঘাটতির কারণে বিদ্যুৎ উৎপাদনে ধস নেমেছে। লোডশেডিংয়ে অতিষ্ঠ শহর ও গ্রামাঞ্চলের মানুষ। জ্বালানি ও বিদ্যুৎ বিভাগ বলছে, ঘূর্ণিঝড়ে এলএনজি টার্মিনালের একটি পাইপলাইন ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরও পড়ুন >>> আর কত চাপ সামলাবে? 

এবার একটা বিতর্কের কথাও বলি। হার্ভে ফ্রেডরিক ওয়াকসম্যান ছিলেন যুক্তরাষ্ট্রের প্রখ্যাত নিউরোসার্জন ও আইনজীবী। মূলত জনস্বাস্থ্য নিয়ে কাজ করতেন। নিউইয়র্ক টাইমস-এ ১৯৯০ সালের ২৯ ডিসেম্বর সংখ্যায় তাঁর একটি মতামত ছাপা হয়েছিল। সেখানে তিনি নগদ অর্থের লেনদেন বাতিল করার পক্ষে জোরালোভাবে কলম ধরেছিলেন।

প্রথম আলো

দক্ষিণ কোরিয়ায় নগদ অর্থের লেনদেন ছাড়াই পুরো ছয় দিন

সব লেনদেনের রেকর্ড থাকবে বলে ‘ক্যাশলেস সোসাইটি’র পরিবর্তে অচিরেই ‘বিগ ব্রাদার সোসাইটি’র উদ্ভব ঘটবে। এই ব্রিগ ব্রাদাররা সাধারণ মানুষের সব তথ্য জানতে পারবে, ফলে ব্যক্তিগত বলতে আর কিছু থাকবে না। তাঁর মতে, সেটি হবে নজরদারির একধরনের সোভিয়েত ইউনিয়ন পদ্ধতি।

জন্ম ও মৃত্যুনিবন্ধনের জন্য ফি পরিশোধে ই-পেমেন্ট চালু হয়েছে। নতুন আবেদন ও সংশোধনের জন্য অনলাইনে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এ ফি দেওয়া যাবে। তবে সরেজমিনে দেখা যায়, ই-পেমেন্ট করতে গিয়ে বিভিন্ন সমস্যা দেখা দেওয়ায় ভোগান্তিতে পড়েছেন কোনো কোনো আবেদনকারী।

প্রথম আলো

জন্ম ও মৃত্যুনিবন্ধনে ই-পেমেন্ট চালু, ভোগান্তি শুরুতেই

রেজিস্ট্রার জেনারেল, জন্ম ও মৃত্যুনিবন্ধন কার্যালয় থেকে জানা গেছে, গত ৪ এপ্রিল মেহেরপুর জেলার মেহেরপুর পৌরসভা এবং সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মাধাইনগর ইউনিয়ন পরিষদে প্রথমবার পাইলট আকারে ই-পেমেন্ট শুরু হয়।

যে কোনো ধরনের সহিংস, অরাজক, সংঘাত ও দুর্যোগময় পরিস্থিতি মোকাবিলায় তৈরি হচ্ছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) বিশেষ টিম। এর নাম হবে ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি)। এজন্য ২০০ জন পুলিশ সদস্যের একটি তালিকা প্রস্তুত করা হয়েছে।

যুগান্তর

রাজধানীতে প্রস্তুত হচ্ছে পুলিশের বিশেষ টিম

ডিএমপির চারটি বিভাগ থেকে শারীরিক সক্ষমতা দেখে চৌকশ সদস্যদের এ টিমে অন্তর্ভুক্ত করা হবে। টিম সদস্যদের অত্যাধুনিক সরঞ্জামাদি এবং বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। ডিএমপির নির্ভরযোগ্য একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

দেশের সড়ক ও মহাসড়কে ২০ ধরনের যানবাহন চলাচলের অনুমোদন দেয় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। যদিও কর্তৃপক্ষের অনুমোদনের বাইরে রাজধানী ঢাকাসহ দেশের গুরুত্বপূর্ণ শহর ও গ্রামাঞ্চলে আরও বেশ কয়েক ধরনের যানবাহন চলাচল করে।

বণিক বার্তা

অননুমোদিত পরিবহন চলাচলে এশিয়ায় শীর্ষে খুলনা ও ঢাকা

যাত্রী পরিবহনের জন্য রিকশা, স্কুলভ্যান, ইজিবাইক, স্থানীয়ভাবে উৎপাদিত বিভিন্ন ধরনের থ্রি-হুইলার কিংবা ঘোড়ার গাড়ির মতো অননুমোদিত যানবাহনের ব্যবহার সড়কে রয়েছে। এর পাশাপাশি চলাচলের অনুমতি থাকলেও মেয়াদোত্তীর্ণ এবং ফিটনেসবিহীন বাস-মিনিবাস, মাইক্রোবাস, সিএনজি অটোরিকশা ও প্রাইভেটকারের মতো যানবাহনও সড়কে চলছে।

আরও পড়ুন >>> ঋণ খেলাপি সংস্কৃতি 

নির্বাচনের আগে সব পক্ষকে খুশি রাখতে চায় সরকার। এ জন্য প্রতিবছরের মতো এবারও অপ্রদর্শিত অর্থ সাদা করার ধারা বহাল রেখে অর্থ মন্ত্রণালয়কে প্রস্তাব করা হতে পারে। বেশি সম্পদ থাকলে নিয়মিত করের বাইরে সারচার্জ দিতে হয়।

কালের কণ্ঠ

কালো টাকা সাদা করার সুবিধা স্থায়ী হতে পারে

আগামী ১ জুন জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন। এর আকার হতে পারে সাত লাখ ৬১ হাজার ৯৯১ কোটি টাকা। এতে মোট আয়ের লক্ষ্যমাত্রা পাঁচ লাখ কোটি টাকা এবং ঘাটতি দুই লাখ ৬১ হাজার ৯৯১ কোটি টাকা।

ট্রাস্টের আয়ের বিপরীতে সকল ব্যাংক অ্যাকাউন্ট চালু করতে এবং চলমান রাখতে রিটার্ন দাখিল ও যাচাই করার বিধান প্রবর্তন করতে যাচ্ছে সরকার।

বাংলাদেশ প্রতিদিন

ট্রাস্টের আয়ে বাধ্যতামূলক হচ্ছে রিটার্ন সাবমিশন

আগামী ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেটে এ পরিবর্তন আসতে পারে। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এছাড়া ঘূর্ণিঝড় মোখা ছিল ব্যতিক্রম; চার কারণে মোখার আঘাত মিয়ানমারে; জমিরউদ্দিনের আসনে আ.লীগের চ্যালেঞ্জ; ঢাকায় কেন গাছ কাটা বন্ধ জরুরি; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।