পছন্দের বইয়ের খোঁজে ক্ষুদে পাঠক/ ছবি- সংগৃহীত

বইমেলার সপ্তম দিনে নতুন বই এসেছে ১৯৪টি। এবারের মেলায় আজই সর্বোচ্চ সংখ্যক নতুন বই এসেছে। একই সঙ্গে টানা তিনদিন নতুন বইয়ের সেঞ্চুরি হয়েছে।

এর আগে বইমেলার ৬ষ্ঠ দিন নতুন বই এসেছিল ১১৮টি এবং ৫ম দিনে এসেছিল ১৩৯টি নতুন বই। এখন পর্যন্ত মোড়ক উন্মোচিত হওয়া মোট বইয়ের সংখ্যা ৬৯১।

মেলার সপ্তম দিনে আসা ১৯৪টি নতুন বইয়ের মধ্যে গল্পের বই ১৭টি, উপন্যাস ২৩টি, প্রবন্ধ ২৩টি, কবিতা ৭৫টি, গবেষণা ৫টি, ছড়া ৪টি, জীবনী ৫টি, মুক্তিযুদ্ধ বিষয়ক ৪টি, বিজ্ঞান বিষয়ক ৪টি, ভ্রমণ ২টি, ইতিহাস বিষয়ক ৬টি, রাজনীতি বিষয়ক ১টি, চিকিৎসা ও স্বাস্থ্য সংক্রান্ত ৪টি, বঙ্গবন্ধুর ওপর ১টি, রম্য/ধাঁধার বই ১টি, ধর্মীয় ১টি, অনুবাদ ৪টি, সায়েন্স ফিকশন ১টি এবং অন্যান্য বই ১৩টি।

২৫ মার্চের অনুষ্ঠানমালা
বৃহস্পতিবার (২৫ মার্চ) অমর একুশে বইমেলার ৮ম দিন। মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত।

বিকেল ৪টায় বইমেলার মূল মঞ্চে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : বাংলাদেশের গণহত্যা ও গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হবে। এতে প্রবন্ধ পাঠ করবেন স্বদেশ রায় এবং আলোচক হিসেবে থাকবেন আহমেদ শরীফ, বীর মুক্তিযোদ্ধা কাজী সাজ্জাদ আলী জহির ও চৌধুরী শহীদ কাদের। সেমিনারে সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইতিহাসবিদ মুনতাসির মামুন।

এছাড়া ২৫ মার্চ গণহত্যা দিবসের কালরাত্রি স্মরণে রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত ‘ব্ল্যাক আউট’ কর্মসূচি পালন করবে বাংলা একাডেমি। বুধবার (২৪ মার্চ) বাংলা একাডেমি সূত্রে এসব তথ্য জানা যায়।

এএইচ/এইচকে