বুথ তৈরিতে ব্যস্ত প্রার্থীর সমর্থকরা /ছবি- ঢাকা পোস্ট

গাজীপুর সিটি কর্পোরেশনের নির্বাচনের আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। ইতোমধ্যেই ভোটগ্রহণের সব আয়োজন সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। ৪৮০টি কেন্দ্রে পৌঁছানো হয়েছে সব ধরনের নির্বাচনী সামগ্রী। একেবারে শেষ সময়েও বসে নেই সংশ্লিষ্ট দলের নেতাকর্মী ও প্রার্থীর সমর্থকরা। মধ্যরাতে নিচ্ছেন ভোটের দিনের প্রস্তুতি। 

তারই অংশ হিসেবে ভোটগ্রহণের জন্য নির্ধারিত কেন্দ্রের আশপাশে নির্মাণ করছেন ছোট-বড় অস্থায়ী বুথ। সকালে যেন কেন্দ্রে আগত ভোটারদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে উদ্বুদ্ধ করা যায় এবং তাদের ভোটার নম্বর খুঁজে দেওয়াসহ অন্যান্য বিষয়ে সহযোগিতার জন্য এসব বুথ করা হচ্ছে বলে জানান তারা।

বুধবার (২৪ মে) দিবাগত রাতে নগরীর জয়দেবপুর, রাজবাড়ি, ধান গবেষণা ইনস্টিটিউট, শিববাড়ি, শিমুলতলী সড়ক ঘুরে এমন চিত্র চোখে পড়ে। 

সরেজমিনে দেখা যায়, জয়দেবপুর রেলগেট মোড়ের আগে মদিনাতুল উলুম সিনিয়র মাদ্রাসা কেন্দ্রের পাশে, শিমুলতলী সড়কে শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয়ের পাশে এবং ধান গবেষণা ইনস্টিটিউটের ভেতরে বিআরআরআই হাইস্কুল কেন্দ্রের পাশে অস্থায়ী বুথ তৈরি করা হচ্ছে। তবে অধিকাংশ জায়গায় আওয়ামী লীগ মনোনীত মেয়র পদপ্রার্থী অ্যাডভোকেট আজমত উল্লা খানের সমর্থকের সংখ্যাই বেশি।

মদীনাতুল উলুম সিনিয়র মাদ্রাসা কেন্দ্রের আওয়ামী লীগের নির্বাচনী কমিটির সদস্য সচিব অ্যাডভোকেট সোহেল রানা বলেন, নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র পদপ্রার্থী অ্যাডভোকেট আজমত উল্লা খানসহ অন্যান্যদের বিজয় নিশ্চিত করতে আমাদের এসব বুথ থেকে কাজ করা হবে। জয়ের ব্যাপারে আমরা শতভাগ আশাবাদী।

কোনো সহিংসতার আশঙ্কা করছেন কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন পর্যন্ত পরিবেশ অত্যন্ত সুন্দর রয়েছে। আমরা প্রত্যাশা করছি কোনো প্রকার সহিংসতা ছাড়াই এই নির্বাচন অনুষ্ঠিত হবে। আমাদের কোনো ধরনের আশঙ্কা নেই।

ধান গবেষণা ইনস্টিটিউটের ভেতরে বিআরআরআই হাইস্কুল কেন্দ্রের পাশের অস্থায়ী বুথ তৈরির কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। সেখানে শেষ মুহূর্তের গোছানোর কাজ করছেন কয়েকজন।

শরিফুল ইসলাম নামের এক সমর্থক বললেন, সিটি কর্পোরেশনের নির্বাচনে যারা এ কেন্দ্রে ভোট দিতে আসবেন তাদের সহযোগিতার জন্য বুথ তৈরি করা হয়েছে। এখান থেকে কেন্দ্রে আসা ভোটারদের স্লিপ নম্বর বের করে দিতে পারব। এতে তারা উপকৃত হবেন আর আমরাও প্রার্থীর পক্ষে ভোট দেওয়ার জন্য তাদের উদ্বুদ্ধ করতে পারব। সব কাজ প্রায় শেষ। এখন শুধু গোছানোর কাজ করছি।

জানা গেছে, বৃহস্পতিবার (২৫ মে) গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের ভোটগ্রহণ হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) চলবে এ ভোটগ্রহণ।

আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে নৌকা প্রতীকে মেয়র পদে নির্বাচন করছেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লা খান। টেবিল ঘড়ি প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করছেন সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুন। জাতীয় পার্টির মনোনয়ন নিয়ে লাঙ্গল প্রতীকে নির্বাচন করছেন এম এম নিয়াজ উদ্দিন। হাতি প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করছেন সরকার শাহনূর ইসলাম (রনি সরকার)। ঘোড়া প্রতীকে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচন করছেন মো. হারুন-অর-রশীদ, ইসলামী আন্দোলন বাংলাদেশের হয়ে হাতপাখা প্রতীকে নির্বাচন করছেন গাজী আতাউর রহমান, জাকের পার্টির সমর্থন নিয়ে গোলাপ ফুল প্রতীকে নির্বাচন করছেন মো. রাজু আহাম্মেদ এরশাদ, গণফ্রন্টের প্রার্থী মাছ প্রতীকে আতিকুল ইসলাম।

আরএইচটি/ওএফ