মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ভারতের দেওয়া উপহারের ১২ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেশে পৌঁছেছে। শুক্রবার (২৬ মার্চ) দুপুর দেড়টায় এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে এ টিকা।

বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা মো. শাহরিয়ার সাজ্জাদ ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ভারত সরকারের উপহার হিসেবে দেওয়া ১২ লাখ ডোজ করোনার টিকা নিয়ে দুপুর সোয়া ১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এয়ার ইন্ডিয়ার একটি প্লেন অবতরণ করেছে।

ডা. শাহরিয়ার সাজ্জাদ বলেন, বিমানবন্দর থেকে তেজগাঁও কেন্দ্রীয় ঔষধাগারে (সিএমএসডি) টিকাগুলো নিয়ে যাওয়া হবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আনুষ্ঠানিকভাবে টিকাগুলো বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দিবেন।

করোনা মহামারি প্রতিরোধে দ্বিতীয়বারের মতো ভারত সরকার উপহার হিসেবে এই টিকা পাঠিয়েছে। এর আগে গত ২১ জানুয়ারি ভারত ২০ লাখ ডোজ টিকা উপহার দিয়েছিল।

গত বুধবার (২৪ মার্চ) বাংলাদেশ সরকারের কাছে ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, এই ১২ লাখ ডোজ টিকা ভারত সরকারের পক্ষ থেকে উপহার হিসেবে দেওয়া হচ্ছে। করোনা মহামারি নিয়ন্ত্রণে ভারতের পক্ষ থেকে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতির অংশ হিসেবে এই টিকা পাঠানো হচ্ছে।

টিকাগুলো দ্রুত খালাসের জন্য বিমানবন্দরে রেফ্রিজারেশন ট্রাক, ফর্ক লিফট, সিঅ্যান্ডএফ এজেন্ট, কাস্টমস ক্লিয়ারেন্স, সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর অনুমোদনসহ অন্যান্য আনুষঙ্গিক বিষয়ে প্রস্তুতি রাখতে চিঠিতে অনুরোধ জানানো হয়েছে। আর কাজ সহজতর করতে এয়ারওয়ে বিল, প্যাকিং লিস্ট, ব্যাচ রিলিজ সার্টিফিকেট ইত্যাদি কাগজপত্র এই চিঠির সঙ্গেই পাঠানো হয়েছে।

টিআই/এমএইচএস