ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

বুড়িগঙ্গার পাড়ের মাটি খুঁড়লেই পাওয়া যাচ্ছে প্লাস্টিক। মাটির অন্তত সাত ফুট নিচেও মিলছে প্লাস্টিকের দেখা। পাড়ের এসব প্লাস্টিক পরে গিয়ে জমা হয় নদীর তলদেশে। দেখা গেছে, মাটির নিচের কোনো কোনো প্লাস্টিক এক যুগের বেশি পুরোনো। আর তা রয়ে গেছে প্রায় একই রকম, অবিকৃত।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

বুড়িগঙ্গার পাড়ে এক যুগের বেশি পুরোনো প্লাস্টিক

দেশে সারা বছর যে পরিমাণ বর্জ্য তৈরি হয়, তার ১০ শতাংশ প্লাস্টিক পণ্য থেকে আসে। এর ৪৮ শতাংশ মাটিতে পড়ে, আর ৩৭ শতাংশ পুনরায় ব্যবহৃত হয়। ১২ শতাংশ পড়ে খাল ও নদীতে। আর ৩ শতাংশ নালাতে গিয়ে মেশে।

আরও পড়ুন >>> বিশ্ব পরিবেশ দিবস : আমাদের ব্যর্থতা ও করণীয় 

পুলিশের হিসাবেই রাজধানী ঢাকায় ছয় হাজারের বেশি ব্যক্তি ছিনতাই ও ডাকাতির মতো অপরাধের সঙ্গে যুক্ত রয়েছে। তাদের মধ্যে ১ হাজার ৭৩৭ জন ছিনতাই এবং ৪ হাজার ৪৬১ জন ডাকাতিতে জড়িত।

প্রথম আলো

ঢাকায় ৬ হাজারের বেশি ছিনতাইকারী

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তৈরি করা কেন্দ্রীয় তথ্যভাণ্ডারে এসব অপরাধে জড়িত ব্যক্তিদের পূর্ণাঙ্গ বৃত্তান্ত রয়েছে। এতে ঢাকার ৫০টি থানা এলাকায় ছিনতাই-ডাকাতিতে জড়িত ব্যক্তিদের তথ্য রয়েছে।

গ্রীষ্মের তাপপ্রবাহের মধ্যে দেশজুড়ে ঘন ঘন লোডশেডিংয়ে অতিষ্ঠ জনজীবন। মধ্যরাতেও লোডশেডিংয়ে নির্ঘুম রাত কাটাচ্ছে মানুষ। অনেকে গরমে অসুস্থ হয়ে পড়ছে। রাজধানী ঢাকায় গড়ে তিন থেকে পাঁচ ঘণ্টা করে লোডশেডিং হচ্ছে।

কালের কণ্ঠ

দাবদাহ, লোডশেডিং জনজীবনে ছন্দপতন

ঢাকার বাইরের গ্রামাঞ্চলে ১০ থেকে ১২ ঘণ্টার বেশি লোডশেডিং হচ্ছে বলেও গ্রাহকদের অভিযোগ। দাবদাহ, লোডশেডিং জনজীবনে ছন্দপতনে পরিস্থিতিতে রাজধানীর বিভিন্ন এলাকায় সিএনজি স্টেশনে এবং ফিলিং স্টেশনগুলোতে গতকাল রবিবার গ্যাস ও তেলের সংকট দেখা গেছে।

এবারের সিটি নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে রাজপথের প্রধান বিরোধী দল বিএনপির নিষেধাজ্ঞা মানেননি দলটির মোট ১১০ জন নেতাকর্মী। বিএনপি এই নির্বাচন বর্জন করলেও এসব নেতাকর্মী নির্বাচনে অংশ নিয়েছেন।

কালের কণ্ঠ

দলের নির্দেশ মানেননি বিএনপির ১১০ জন

বরিশালে দলের নিষেধাজ্ঞা না মানায় স্বতন্ত্র মেয়র পদপ্রার্থী কামরুল আহসান রূপণসহ বিএনপির ১৯ জন সাবেক ও বর্তমান নেতাকে আজীবন বহিষ্কার করা হয়েছে। খুলনায় একই কারণে দলটি থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে ৯ জনকে।

অপরিকল্পিতভাবে নির্মিত বিদ্যুৎ প্রকল্পই এখন সরকারের গলার কাঁটা। জ্বালানি সংকটে প্রকল্পগুলো মুখ থুবড়ে পড়েছে। একই সঙ্গে বন্ধ থাকার পরও গুনতে হচ্ছে ক্যাপাসিটি চার্জ। আর ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হয়ে দেখা দিয়েছে তীব্র দাবদাহ এবং চরম লোডশেডিং।

যুগান্তর

সিন্ডিকেটে জিম্মি বিদ্যুৎ খাত

বিদ্যুতের এই চরম লোডশেডিংয়ে ফের মাথাচাড়া দিয়ে উঠেছে রেন্টাল আর কুইক রেন্টাল পাওয়ার প্ল্যান্টগুলো। ইতোমধ্যে বেশ কয়েকটি রেন্টাল ও কুইক রেন্টাল থেকে আবারও বিদ্যুৎ কেনা শুরু করেছে সরকার।

আরও পড়ুন >>> বিদ্যুৎ সংকট : সমাধান হবে কবে? 

মতিঝিলের আওয়ামী লীগ নেতা জাহিদুল ইসলাম টিপু হত্যায় দেশি-বিদেশি সন্ত্রাসীরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশ নিয়েছে। তাদের ইন্ধন জুগিয়েছে স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনে বিভিন্ন সময়ে পদবিধোরী অন্তত ১১ নেতা।

যুগান্তর

দেশ-বিদেশের শীর্ষ সন্ত্রাসী ও নেতাদের কিলিং মিশন

‘পথের কাঁটা’ টিপুকে সরাতে তারা দফায় দফায় বৈঠক করেছেন। বিদেশ থেকে শীর্ষ সন্ত্রাসী জিসান ও মানিক অনলাইনের মাধ্যমে এতে অংশ নিয়েছেন। সর্বমোট ৩৪ জনের প্রত্যক্ষ ও পরোক্ষ অংশগ্রহণে বাস্তবায়িত হয়েছে কিলিং মিশন।

এছাড়া ডেঙ্গুতে তিনজনের মৃত্যু হাসপাতালে ৯৭ জন; সিলেটে ভূগর্ভস্থ পানির স্তর নেমেছে ৪০-৬০ ফুট; ৫ বিলিয়ন ডলারই কষ্টসাধ্য ২০ বিলিয়নের সংস্থান হবে কি?; ভয়ানক রূপে ডেঙ্গু, বাড়ছে করোনাও; ভোটে আস্থা ফেরাচ্ছে গাজীপুর; সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।