ভূমি মন্ত্রণালয়ের সার্ভেয়ার পদের মৌখিক পরীক্ষায় অন্যের হয়ে পরীক্ষা দিতে এসে ধরা পড়েছেন পাঁচ ভুয়া প্রার্থী। 

বৃহস্পতিবার (৮ জুন) সচিবালয়ে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমারের কক্ষে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রণালয়ের সচিবের একান্ত সচিব এস এম আবু দারদা ঢাকা পোস্টকে বলেন, এখন পর্যন্ত পাঁচজনকে ধরা হয়েছে। তবে সবার নাম-পরিচয় এখন পর্যন্ত পাওয়া যায়নি।

এর আগে গত ২ জুন বিকেলে ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজে এই পদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভূমি মন্ত্রণালয় সূত্র জানায়, মৌখিক পরীক্ষায় তাদেরকে লিখিত পরীক্ষার বিভিন্ন প্রশ্ন নিয়ে জিজ্ঞাসা করা হলে তারা কোনো উত্তর দিতে পারেননি। পরে তাদেরকে একটি খালি পাতায় লিখতে বলা হয়। 

লিখিত পরীক্ষার খাতা এবং তাদের হাতের লেখার কোনো মিল না পাওয়ায় সন্দেহ হয়। এরপর তাদেরকে সচিবের একান্ত সচিব আবু দারদার অফিস কক্ষে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হলে তারা ভুয়া প্রার্থী হওয়ার বিষয়টি স্বীকার করেন। তারা ২০ হাজার টাকার বিনিময়ে এই পরীক্ষায় অংশ নিয়েছেন বলে জানান। 

এখন পর্যন্ত যে ক'জন ভুয়া পরীক্ষার্থীর নাম জানা গেছে তারা হলেন- রাকিবুল ইসলাম, বাড়ি পাবনা সদর উপজেলার সাঁথিয়ায়; ভোলা সদরের হিরণ শিকদার, পটুয়াখালীর বাউফলের ওমর ফারুক শুভ, মানিকগঞ্জের দৌলতপুরের জহিরুল ইসলাম।

ভুয়া পরীক্ষার্থীদের মধ্যে রাকিবুলকে শাহবাগ থানার হেফজাতে নেওয়া হয়েছে। এ বিষয়ে মামলা রুজুর জন্য ভূমি মন্ত্রণালয়ের প্রশাসনিক কর্মকর্তা রেজাউল করিমকে থানায় পাঠানো হয়েছে।

এসএইচআর/জেডএস