সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অভাবনীয় আর্থ-সামাজিক অগ্রগতির প্রশংসা করেছেন ইতালির পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক আন্ডার সেক্রেটারি মারিয়া ত্রিপোদি।

বুধবার (৭ জুন) রোমে ইতালির আন্ডার সেক্রেটারির কার্যালয়ে তার সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশের পররাষ্ট্র-সচিব মাসুদ বিন মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশের পররাষ্ট্র-সচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন যাত্রা সম্পর্কে ইতালির আন্ডার সেক্রেটারিকে ব্রিফ করেন। তারই পরিপ্রেক্ষিতে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতির প্রশংসা করেন ত্রিপোদি।

আন্ডার সেক্রেটারি দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে রাজনৈতিক পরামর্শক সভা নিয়ে হওয়া সমঝোতা স্মারক সই এবং পররাষ্ট্র-সচিব পর্যায়ের বৈঠক নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

ফ্লুসি ডিক্রির অধীনে শতকরা ৪৬ ভাগেরও বেশি বাংলাদেশি কর্মী মৌসুমি এবং অ-মৌসুমি কাজের জন্য ইতালিতে যাচ্ছেন। বাংলাদেশকে ফ্লুসি ডিক্রির অধীনে অন্তর্ভুক্ত করায় ইতালি সরকারকে ধন্যবাদ জানান পররাষ্ট্র-সচিব। আন্ডার সেক্রেটারি বাংলাদেশি প্রবাসীদের প্রশংসা করেন।

পররাষ্ট্র-সচিব রোহিঙ্গা ইস্যুতে ইতালি সরকারের গঠনমূলক অবস্থানের প্রশংসা করেন এবং রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের ওপর চাপের প্রয়োগের আহ্বান জানান। আন্ডার সেক্রেটারি ১২ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান।

মাসুদ বিন মোমেন উন্নয়ন চিত্র দেখার জন্য আন্ডার সেক্রেটারিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। ত্রিপোদি আমন্ত্রণ গ্রহণ করেন।  

এনআই/এসকেডি