ছবি : সংগৃহীত

প্রতিদিন জাতীয় দৈনিকে অসংখ্য খবর প্রকাশিত হয়। সেইসব খবর থেকে আলোচিত কিছু খবরের সংকলন করা হলো।

এবার ডেঙ্গু পরিস্থিতির অবনতি হতে পারে—স্বাস্থ্য অধিদপ্তর থেকে এমন সতর্কবার্তা থাকলেও ঢাকার দুই সিটি করপোরেশনের উদ্যোগে ঘাটতি ছিল। বছরের প্রথম ছয় মাসেই ডেঙ্গুতে আক্রান্ত রোগী ও মৃত্যু দুটোই যখন বেড়ে চলেছে, তখন দুই সিটি করপোরেশনের মশকনিধন কার্যক্রমে তোড়জোড় দেখা যাচ্ছে।

এর পাশাপাশি অন্যান্য খবরগুলো দেখে আসি—

প্রথম আলো

ডেঙ্গু রোগী বাড়তে থাকায় মশকনিধনে তোড়জোড়

জনস্বাস্থ্যবিদেরা বলছেন, ডেঙ্গু প্রতিরোধে জনগণের সচেতনতা ও সম্পৃক্ততা বাড়ানো জরুরি। অথচ ঢাকার দুই সিটি করপোরেশনেরই জনসচেতনতামূলক কার্যক্রমে ঘাটতি রয়েছে। তাদের কার্যক্রম মূলত কিছু নির্দিষ্ট এলাকায় অভিযান চালিয়ে জরিমানা আদায় করার মধ্যেই সীমাবদ্ধ। ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশনের কার্যক্রম আরও কয়েক গুণ বাড়াতে হবে বলে তাঁরা মনে করেন।

ঋণের সুদহার বাড়ানো শুরু করেছে ব্যাংকগুলো। গ্রাহক ভেদে ঋণের সুদহার বছরে সর্বোচ্চ ২ দশমিক ১৩ শতাংশ পর্যন্ত বেড়েছে। ইতিমধ্যে নতুন সুদহার আরোপ করে বাড়তি কিস্তিও কাটা শুরু হয়েছে। গ্রাহককে আগাম কোনো তথ্য জানানো হয়নি।

প্রথম আলো

ঋণের সুদ বাড়াচ্ছে ব্যাংক

প্রতি মাসে ঋণের কিস্তি দিতে হয়, এমন যাঁদের ব্যাংকঋণ রয়েছে, তাঁদের চলতি মাসের কিস্তিতে বাড়তি টাকা দিতে হবে। আবার কিছু ব্যাংক অপেক্ষা করছে পরিস্থিতি বুঝে ওঠার জন্য। তবে ব্যাংকগুলো ঋণের সুদ যেভাবে বাড়িয়েছে, আমানতের সুদে সেভাবে হাত দেয়নি।

আরও পড়ুন >>> ভোটের রাজনীতি, জোটের রাজনীতি 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে অস্থির দেশের রাজনীতি। বিপরীত মেরুতে অবস্থান করছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও মাঠের বিরোধী দল বিএনপি। নির্বাচনকালীন সরকার ইস্যুতে অনড় অবস্থানে দুদল।

যুগান্তর

নির্বাচনকে ঘিরে উৎকণ্ঠা

সংকট নিরসনে আপাতত সংলাপ বা সমঝোতার কোনো সম্ভাবনা নেই। এমন পরিস্থিতিতেও সরকারের পক্ষ থেকে বারবার বলা হচ্ছে-আগামী নির্বাচন হবে সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ। কিন্তু দুই দলের মুখোমুখি অবস্থানে কীভাবে সেটা সম্ভব-এমন প্রশ্নই সব শ্রেণি-পেশার মানুষের।

নির্বাচনী অর্থবছর ঘিরে বাড়ছে উন্নয়ন প্রকল্প অনুমোদন। গত দুটি একনেকের (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি) সভায় অনুমোদন দেওয়া হয় ৩৪টি প্রকল্প। এসব বাস্তবায়নে ব্যয় হবে ৩৫ হাজার ৭৫০ কোটি টাকা।

যুগান্তর

বাড়ছে প্রকল্প অনুমোদন

ভোটার তুষ্টি এবং গ্রামীণ অবকাঠামো উন্নয়নসংক্রান্ত প্রকল্পগুলোই গুরুত্ব পাচ্ছে। আগামী দিনে এই ধারা অব্যাহত রেখে আরও বেশি প্রকল্প অনুমোদন দেওয়া হতে পারে বলে জানা গেছে।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মূল বেতনের ৫ শতাংশ হারে বিশেষ প্রণোদনা দেওয়ার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে তৃতীয়-চতুর্থ শ্রেণির কর্মচারী থেকে প্রথম শ্রেণির কর্মকর্তা পর্যন্ত ৪০০ থেকে প্রায় চার হাজার টাকা বেতন বাড়বে।

কালের কণ্ঠ

৪০০ থেকে ৪ হাজার টাকা বেতন বাড়ছে

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, দেশে গত জুন মাসে মূল্যস্ফীতি ছিল ৯.৭৪ শতাংশ।  অর্থ বিভাগ সূত্রে জানা যায়, তৃতীয়-চতুর্থ শ্রেণির (১৩-২০ গ্রেড) কর্মচারীদের মূল বেতন ৮২৫০-১১০০০ টাকা। ৫ শতাংশ বিশেষ এই প্রণোদনার ফলে তাঁদের বেতন বাড়বে ৪১২ থেকে ৫৫০ টাকা। দ্বিতীয় শ্রেণির (১০-১২ গ্রেড) কর্মকর্তাদের বেতন বাড়বে ৫৬৫ থেকে ৮০০ টাকা।

আরও পড়ুন >>> জঙ্গিবাদ : যেভাবে আমরা ব্যর্থ হয়েছি 

জন্ম বাংলাদেশে। তবে জালিয়াতির মাধ্যমে হাতিয়ে নিয়েছেন ভারতীয় পাসপোর্ট। দুই দেশেই জঙ্গি নেটওয়ার্ক তৈরিতে দিয়েছেন নেতৃত্ব। অতি গোপনে দীর্ঘদিন এমন তৎপরতা চালানোর পর বাংলাদেশের গোয়েন্দারা পাকড়াও করেছেন ইকরামুল হক নামে এই জঙ্গি নেতাকে।

সমকাল

দুই দেশে জঙ্গি নেটওয়ার্ক বাংলাদেশি যুবকের

৩০ বছর বয়সী ইকরামুলের গ্রামের বাড়ি ময়মনসিংহের কোতোয়ালিতে। তাঁর বাবার নাম জয়নাল আবেদীন ও মা ইয়াসমিন আক্তার। ২০০৮ সালে ঢাকার ফরিদাবাদ মাদ্রাসায় ভর্তি হন তিনি।

এছাড়া বাপেক্সকে দুর্বল রেখে বিদেশি কোম্পানির দিকে ঝোঁক; রোগীর চাপ বেশি ঢাকা দক্ষিণের হাসপাতালে; ৬১% রোগীর বয়স ৩০ বছরের নিচে; নতুন প্রকল্পে বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহে ভাটা; প্রচারণার শুরুতেই স্বতন্ত্র প্রার্থীকে ধাওয়া; হিন্দু আইন সংস্কারের বিরোধিতা কতটুকু যৌক্তিক; ভুল নীতি ও উদ্যোগের অভাবে পেট্রোবাংলা এখন তলাবিহীন পাত্র; প্রশিক্ষণ নিয়েও কাজ পাননি ৭০ শতাংশ শিক্ষার্থী, মুখ থুবড়ে সরকারের টিটিসিগুলো; গেজেটের আগেই মেয়াদ শেষ সংবাদগুলো বিশেষ গুরুত্ব পেয়েছে।