করোনা সংক্রমণ রোধে আগামী সোমবার (৫ এপ্রিল) থেকে দেশজুড়ে এক সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করছে সরকার। তবে এ অবস্থায় দেশের বিমানবন্দরগুলো খোলা এবং ফ্লাইট চলাচল স্বাভাবিক থাকতে পারে। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি পরিপালনে আরও কঠোর হবে কর্তৃপক্ষ।

ঢাকা পোস্টের সঙ্গে আলাপকালে এমন ইঙ্গিত দিয়েছেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান। তিনি বলেন, ‘এ বিষয়ে আমরা আলোচনা করে সিদ্ধান্ত জানাবো।’

বেবিচক সূত্র জানায়, লকডাউনের বিষয়ে সরকারি নির্দেশনার প্রজ্ঞাপন দেখে আলোচনায় বসবে বেবিচক। তারা পরবর্তী করণীয় ও নতুন নির্দেশনা প্রস্তুত করবে। তবে গত বছরের মতো বিমানবন্দর ও ফ্লাইট চলাচল বন্ধ থাকার সম্ভাবনা কম। স্বাস্থ্যবিধি সংক্রান্ত কঠোর নির্দেশনা আসতে পারে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে ২০২০ সালের মার্চে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এরপর এ নিষেধাজ্ঞা সরকারি সাধারণ ছুটির সঙ্গে সমন্বয় করে পর্যায়ক্রমে ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। ১ জুন থেকে নানা বিধিনিষেধ আরোপ করে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট চলাচলের অনুমতি দেওয়া হয়েছিল। পরবর্তীতে ধাপে ধাপে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনারও অনুমতি দেয় বেবিচক।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত প্রথম একজনের মৃত্যু হয়। সর্বশেষ চলতি বছরের ২ এপ্রিল পর্যন্ত প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে ৯ হাজার ১৫৫ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা ৬ লাখ ২৪ হাজার ৫৯৪ জন।

এআর/এসকেডি