নিউমার্কেটে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন ব্যবসায়ীরা/ ছবি- ঢাকা পোস্ট

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ প্রতিরোধে সাত দিনের কঠোর নিষেধাজ্ঞা চলছে দেশে। তবে নিষেধাজ্ঞা কার্যকরের প্রথম দিনেই (৫ এপ্রিল) তা উপেক্ষিত হতে দেখা গেছে রাজধানীসহ দেশের অনেক এলাকায়। সেই সাথে বিচ্ছিন্নভাবে বিক্ষোভসহ ঘটেছে সড়ক অবরোধের মতো ঘটনা।   

নিষেধাজ্ঞা অনুযায়ী সন্ধ্যা ৬টা থেকে ভোর ৬টা পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ছাড়া (ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বিক্রয়, চিকিৎসাসেবা, মৃতদেহ দাফন/সৎকার ইত্যাদি) কোনোভাবে বাড়ির বাইরে বের হওয়া যাবে না। কিন্তু রাজধানীতে জরুরি কাজ ছাড়াই চায়ের দোকানসহ বিভিন্ন অলিগলিতে ভিড় জমাতে দেখা গেছে। 
 
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সাত দিনের জন্য সরকারি কঠোর বিধিনিষেধ কার্যকর করতে সোমবার (৫ এপ্রিল) সকাল ৬টা থেকে সব ধরনের গণপরিবহন চলাচল বন্ধ ছিল। বন্ধ ছিল আন্তঃজেলা বাস-ট্রেন-লঞ্চ চলাচল। 

তবে রাজধানীতে গণপরিবহন ছাড়া সবই চলেছে। ব্যক্তিগত গাড়ি, সিএনজিসহ অন্যান্য পরিবহন রাজধানীতে চলছে। গণপরিবহন না থাকায় রাজধানীতে কর্মজীবীদের দুর্ভোগ পোহাতে হয়েছে। 

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মানুষ বাড়তে শুরু করে রাজধানীর সড়কে। রাজধানীর ধানমণ্ডি, আসাদগেট, কলাবাগান এলাকার দোকানপাট, হোটেল-রেস্তোরাঁ, কাঁচা বাজার খোলা দেখা গেছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে মানুষের উপস্থিতি। 

গণপরিবহন না থাকায় এ দিন দাপট দেখায় সিএনজি-রিকশা-ক্ষ্যাপের মোটরসাইকেল। বিপাকে পড়া অফিসগামী যাত্রীদের সঙ্গে ভাড়া নিয়ে দাপট দেখিয়েছে তারা। বাস বন্ধের সুযোগে আদায় করেছে বেশি ভাড়া। বিপাকে পড়া অনেক মানুষ চড়ছেন পিকআপ ভ্যানেও। 

ঢাকা পোস্টের বরিশাল প্রতিনিধি জানিয়েছেন, বরিশালে সরকারি কঠোর বিধিনিষেধ উপেক্ষা করে সড়ক দখল করে নেয় থ্রি-হুইলার। সঙ্গে ভাড়া বেড়েছে কয়েক গুণ। থ্রি-হুইলার শ্রমিকরা বলছেন, রাজধানী ছেড়ে বাড়ি ফেরা মানুষদের নিয়ে যেতেই তারা সড়কে। নগরীতে স্বাভাবিক নিয়মে চলাচল করেছে হলুদ অটো, আলফা মাহিন্দ্রা, সিএনজি, ব্যাটারিচালিত অটোরিকশা।

নদী পার হওয়ার দাবিতে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ঘাটে বিক্ষোভ মিছিল করেন আটকে পড়া যাত্রীরা। সোমবার (৫ এপ্রিল) সকাল থেকে তারা ঘাট এলাকায় বিক্ষোভ শুরু করেন। এর আগে রোববার (৪ এপ্রিল) সন্ধ্যায় বৈরী আবহাওয়ার কারণে যাত্রীরা ঘাটে আটকা পড়েন।

করোনা রোধে এক সপ্তাহের সরকারি কঠোর নিষেধাজ্ঞার প্রথম দিনে (৫ এপ্রিল) স্বাভাবিক ছিল বেনাপোল-পেট্রাপোল বন্দরের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য। দুই দেশের মধ্যে শর্ত সাপেক্ষে সচল ছিল পাসপোর্টধারী যাত্রী যাতায়াত। 

চার ঘণ্টা দোকান খোলা রাখার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন নিউমার্কেট এলাকার কয়েকশ ব্যবসায়ী ও দোকান কর্মচারী।

চলমান বিধিনিষেধের মধ্যে দোকান খোলার দাবিতে রাজশাহীর আরডিএ মার্কেটের ব্যবসায়ীরা রাস্তায় নামেন। নিষেধাজ্ঞা ভেঙে দোকানও খুলে বসেন অনেকে। খবর পেয়ে নগর পুলিশ ও জেলা প্রশাসনের কর্মকর্তারা সেখানে পৌঁছান। তাদের আশ্বাসে দোকান বন্ধ করে ফিরে যান ব্যবসায়ীরা।

ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ করেছেন ব্যবসায়ীরা। নগরের রিয়াজুদ্দিন বাজার তামাকুমুন্ডি লেইন এলাকার সামনের সড়কে এ বিক্ষোভ প্রদর্শন করা হয়। বিক্ষোভ থেকে ব্যবসায়ীরা বিধিনিষেধ প্রত্যাহার করে স্বাস্থ্যবিধি মেনে ব্যবসা করার সুযোগ দেওয়ার আহ্বান জানান।

এইচকে/এসএসএইচ