বাজারের প্রবেশমুখে মাপা হচ্ছে তাপমাত্রা/ ছবি- ঢাকা পোস্ট

বাজারের প্রবেশমুখে থার্মাল স্ক্যানারে মাপা হচ্ছে ক্রেতা-বিক্রেতার তাপমাত্রা। দেয়ালে ঝুলছে মাস্কবিহীন প্রবেশে নিষেধাজ্ঞার নোটিশ। আর সামাজিক দূরত্ব নিশ্চিতে বাজারজুড়ে বৃত্ত অঙ্কন করে নির্দেশ করা হয়েছে ক্রেতাদের দাঁড়ানোর স্থান। 

বাজার ব্যবস্থাপনার উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ উপকমিশনার (পশ্চিম) মো. আব্দুল ওয়ারিশ

মঙ্গলবার (৬ এপ্রিল) দুপুরে চট্টগ্রামের চৌমুহনী সিডিএ কর্ণফুলী মার্কেটে এই বাজার ব্যবস্থাপনার উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ উপকমিশনার (পশ্চিম) মো. আব্দুল ওয়ারিশ। চট্টগ্রামের ডবলমুরিং থানা পুলিশের সহযোগিতায় এ বাজারের ব্যবস্থাপনা করবে কর্ণফুলী মার্কেট দোকান মালিক সমিতি।

বাজারের করোনাঝুঁকি কমাতে উদ্যোগ নেওয়া ডবলমুরিং থানার ওসি মোহাম্মদ মহসীন ঢাকা পোস্টকে বলেন, করোনার হটস্পট হচ্ছে বাজার। এখানেই মানুষের সমাগম বেশি। তাই বাজারে করোনা ঝুঁকি কমাতে কাজ করছি। করোনা প্রতিরোধে সতর্কতামূলক সবগুলো ব্যবস্থাই আমরা এই বাজারে রেখেছি। আমাদের এই উদ্যোগ করোনা প্রতিরোধে সহায়ক হবে বলে মনে করি।

ডবলমুরিং থানা সূত্রে জানা যায়, বাজারে প্রবেশ করতে হলে ক্রেতা-বিক্রেতা উভয়কে মাস্ক পরতে হবে। প্রবেশের আগে শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হবে। আর সামাজিক দূরত্ব নিশ্চিত করতে দোকানের সামনে গোল বৃত্ত আঁকা হয়েছে ক্রেতাদের দাঁড়ানোর স্থান নির্দেশ করতে। এছাড়া প্রতিটি দোকানে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা থাকবে।

কর্ণফুলী মার্কেট দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আবু জাহেদ ঢাকা পোস্টকে বলেন, কেউ মাস্ক ছাড়া এলে বাজার কমিটির পক্ষ থেকে মাস্ক দেওয়া হবে। এছাড়া প্রতিটি দোকানে স্যানিটাইজার থাকবে। বাজারে প্রবেশের আগে বাজার কমিটির পক্ষ থেকে ক্রেতা-বিক্রেতাদের তাপমাত্রা পরিমাপ করা হচ্ছে। করোনা যতদিন আছে প্রতিদিনই এ ব্যবস্থা থাকবে। 

বাজারে আসা ক্রেতা নাইমুল ইসলাম বলেন, আজ তো সবকিছু ঠিক আছে। এই ধারাবাহিকতা যেন বাজার থাকে। 

উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্যে মো. আব্দুল ওয়ারীশ বলেন, সবাই মিলেই করোনা মোকাবিলা করতে হবে। এ জন্য সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। 

কেএম/এইচকে