ঢাকাসহ দেশের ৫ বিভাগে ঝোড়ো হাওয়া ও বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে কালবৈশাখী ঝড় হওয়ার সম্ভাবনা নেই। এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

আগামী ১২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. রুহুল কুদ্দুস ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, এ সময়ে মূলত বৃষ্টির সাথে মাঝারি ঝড় হয়ে থাকে। সেই হিসাবে দেশের কিছু স্থানে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কালবৈশাখী ঝড় কাল দুপুরের পর আঘাত হানতে পারে। তারপরও যেকোনো সময়ে আবহাওয়া পরিস্থিতির পরিবর্তন হতে পারে।

বাংলাদেশ আবহাওয়া অফিস আগামী ১২ ঘণ্টার পূর্বাভাসে জানায়, কুষ্টিয়া অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যান্য স্থানে অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টার তাপমাত্রার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। অপর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

একে/এনএফ