হাতিরঝিলের থৈ থৈ পানিতে চলছে ওয়াটারট্যাক্সি। যাত্রীবাহী ওয়াটার ট্যাক্সির ঢেউ এসে আছড়ে পড়ছে ঝিলের পাড়ে গড়ে ওঠা ফসলি ক্ষেতে।

হাতিরঝিলের পাড়ে ফসলি ক্ষেত!  বিষয়টা একটু অন্য রকম মনে হলেও যারা নিয়মিত গুদারাঘাট থেকে লেক পাড় সংলগ্ন রাস্তা ধরে পুলিশ প্লাজার দিকে যাতায়াত করেন তাদের কাছে খুবই পরিচিত দৃশ্য এটি।

লেকের পাড় ঘেঁষে ফলানো হয়েছে নানা জাতের সবুজ ফসল। শহরের বুকে এমন ফসলি জমি আর নয়নাভিরাম সবুজের সমারোহ নগরবাসীকে সাময়িক সময়ের জন্য হলেও প্রশান্তি এনে দেয়। এ যেন শহরজীবনে এক টুকরো গ্রামের প্রতিচ্ছবি। হাতিরঝিলে ঘুরতে আসা অনেক দর্শনার্থী এ ক্ষেতের নাম দিয়েছেন ‘শহুরে ফসলি ক্ষেত’।

লেকপাড় ঘুরে দেখা গেছে, এখানে চাষ হচ্ছে ডাটা, পালং শাক, মিষ্টি কুমড়া, শজনে, লাউ, পুঁই শাক, লাল শাক, ধনিয়া পাতা, টমেটো, পেঁপেসহ নানা পদের শাকসবজি।

হাতিরঝিলের লেক পাড় ধরে হেঁটে যাওয়ার সময় চোখে পড়লো এক লোক ঝিলের পাড় ঘেঁষা জমিতে ঘাস পরিষ্কার করছেন। এর ঠিক পরেই জমিতে বপন করছেন বীজ। আগ্রহ নিয়েই তার দিকে এগিয়ে যাওয়া, আলাপ করা।

আনোয়ার হোসেন নামের ওই শহুরে কৃষক জানান, রাতে নাইট গার্ডের কাজ করেন। আর দিনে হাতিরঝিলের লেক পাড়ে তিনি জমিতে ফসল ফলানোর কাজ করেন। নিজেকে শহুরে কৃষক বলে দাবি করেন তিনি।

আনোয়ার হোসেন বলেন, লেকের পাড়ে শাকসবজি চাষ করি। গুদারাঘাট থেকে পুলিশ প্লাজা ব্রিজের আগ পর্যন্ত এভাবে লেকের পাড়ে সবাই নানা জাতের শাকসবজি চাষ করেন। এসব সবজি দিয়ে পরিবারের চাহিদা মেটানোর পাশাপাশি বাজারেও বিক্রি করেন।

তিনি বলেন, ঝিলপাড়ের বেশিরভাগ কৃষক মৌসুমি শাকসবজি চাষ করেন। শীতকালে মুলা, ধনে পাতা, লালশাক, টমেটোসহ নানা জাতের  সবজি চাষ করেন। এছাড়া বর্ষাকালে ডাটা,পালংশাক, শজনে, লাউ, পুঁইশাক, পেঁপেসহ অনেক ধরনের ফসলের চাষ হয় এখানে। এখান থেকে যে সবজি পাওয়া যায় তা দিয়ে পরিবারের চাহিদা মিটিয়ে বাজারেও বিক্রি করা যায়।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, এটা মূলত হাতিরঝিল কর্তৃপক্ষের জায়গা। স্থানীয়রা যে যার মতো করে লেক পাড়ে বিভিন্ন ফসলের চাষ করেন। নিজেরাই দেখাশুনা করে এসব ফসল উৎপাদন করে কেউ বিক্রি করেন আবার কেউ পরিবারের জন্য রেখে দেন।

আরেক জমিতে কাজ করছিলেন স্থানীয় বাসিন্দা তৈয়েব আলী। তিনি বলেন, আমরা যেসব জমিতে চাষ করছি এই জায়গাগুলো মূলত হাতিরঝিল কর্তৃপক্ষের। কিন্তু একসময় আশপাশে যাদের বাসা বাড়ি আছে তারাই লেকপাড়ে সবজি চাষ করত। বর্তমানে তারাই অন্যদের দিয়ে এখানে বিভিন্ন ফসল চাষ করাচ্ছেন। কয়েকটি জায়গায় বাইরে থেকে আসা মানুষও বিভিন্ন ফসলের চাষ করছেন। লেক পাড় হওয়ায় জমি ঠিকমত পানি পায়, সেচ দিতে হয় না। সময় মতো সার ও কীটনাশক দিলেই ভালো ফলন হয়। যা দিয়ে নিজের বাড়িতে খাওয়া হয় আবার বিক্রি করাও যায়।

হাতিরঝিলে ঘুরতে আসা অনেকেই লেকপাড়ে সবুজ ফসল দেখে ফুটপাত ছেড়ে নামছেন সেখানে। কাছ থেকে দেখে নিচ্ছেন শহুরে জমিতে সদ্য ফলা নানা জাতের ফসল।

এএসএস/এসকেডি