ঢাকা শহরের সড়কের শৃঙ্খলা ফেরাতে ট্রাফিকের মামলার সংখ্যা বৃদ্ধির নির্দেশ দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) বেলা ১১টায় ডিএমপি সদর দপ্তরে অনুষ্ঠিত এক আলোচনা সভায় তিনি একথা বলেন। সভায় ট্রাফিক বিভাগের মামলা, রেকারিং, জরিমানা বিষয়ে ট্রাফিকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন কমিশনার।

ডিএমপি কমিশনার বলেন, সিটি করপোরেশনের সাথে আলোচনা করে বেড়িবাঁধগুলো যানজটমুক্ত রাখার লক্ষ্যে বেড়িবাঁধগুলো থেকে বালু ও অন্যান্য সামগ্রী সরিয়ে ফেলতে হবে। ড্রাইভিং লাইসেন্স ও শৃঙ্খলা সংক্রান্ত ট্রাফিক মামলা বৃদ্ধি করে চালকদের নিয়মের মধ্যে নিয়ে আসতে হবে। বিশৃঙ্খলার সংস্কৃতি থেকে বের হয়ে না আসতে পারলে আমাদের পরবর্তী প্রজন্মকেও এর কুফল ভোগ করতে হবে।

ঢাকা মহানগরীর রাস্তা যানজটমুক্ত ও যান চলাচলে শৃঙ্খলা আনতে রাস্তার মোড়গুলোতে গাড়ি দাঁড়ানো ও যাত্রী ওঠা-নামা বন্ধ করতে হবে। এজন্য আগামী এক মাসের মধ্যে পরিকল্পনা করে এটি বাস্তবায়নের জন্য ট্রাফিক কর্মকর্তাদের কঠোর নির্দেশনা দিয়েছেন কমিশনার।

ডিএমপি কমিশনার নির্দেশনায় আরও বলেন, অনেক গাড়ি ট্রাফিক পুলিশের দেয়া সিগন্যাল অমান্য করে থাকে। সিগন্যাল অমান্যকারীদের বিরুদ্ধে অবশ্যই আইনানুগ ব্যবস্থা নিতে হবে। ফিটনেসবিহীন গাড়ি ও রাস্তায় অচল গাড়িগুলো রেকারিং করে যান চলাচল স্বাভাবিক রাখার নির্দেশ দেন তিনি।

সভায় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (লজিস্টিকস, ফিন্যান্স এন্ড প্রকিউরমেন্ট) ড. এ এফ এম মাসুম রব্বানী, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশনস্) কৃষ্ণ পদ রায়, অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) এ কে এম হাফিজ আক্তার, যুগ্ম পুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর), অতিরিক্ত দায়িত্বে অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. আব্দুর রাজ্জাকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 
এআর/এনএফ