আসন্ন গ্রীষ্মকালে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন (বিআরটিসি) পরিচালিত এসি এবং নন-এসি বাসের ফ্যান ঠিকঠাকভাবে চলছে কিনা তা নিশ্চিত করতে ডিপো ম্যানেজার ও ইউনিট প্রধানদের নির্দেশ দিয়েছে সংস্থাটি। নির্ধারিত সময়ের মধ্যে কাজের ব্যর্থতা প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানানো হয়েছে।

সম্প্রতি বিআরটিসির মহাব্যবস্থাপক (অপারেশন) মেজর মো. নিজাম উদ্দিন স্বাক্ষরিত নির্দেশনা পত্রে এ নির্দেশ দেওয়া হয়।

ওই পত্রে বলা হয়, আসন্ন গ্রীষ্ম মৌসুমে যাত্রীসাধারণের আরামদায়ক ভ্রমণ নিশ্চিত করার জন্য কর্পোরেশনের ডিপো/ইউনিটগুলোর নিয়ন্ত্রণে পরিচালিত এসি বাসগুলোর এসি ও নন-এসি বাসগুলোর ফ্যানের কার্যকারিতা নিশ্চিত করা প্রয়োজন। এছাড়া দৃষ্টিকটু তথা রং চটা, বডি ভেন্টেড, যাত্রী সিট ছেঁড়া/ফাটা, উইন্ডশিল্ড গ্লাস, সাইড গ্লাস ও লুকিং গ্লাস ভাঙ্গা/ফাঁটা অবস্থায় রুটে পাঠানো হলে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও জনসাধারণের নিকট বিআরটিসির ভাবমূর্তি ক্ষুণ্ন হবে। যা কোনভাবেই কাম্য নয়।

এ অবস্থায়, আপনার ডিপো/ইউনিটের নিয়ন্ত্রণে পরিচালিত সকল এসি বাসের এসি ও নন-এসি বাসসমূহের ফ্যানের কার্যকারিতা নিশ্চিত করাসহ সিট মেরামত/প্রতিস্থাপন, ভাঙ্গা/ফাঁটা উইন্ডশিল্ড গ্লাস, লুকিং গ্লাস, সাইড গ্লাস পরিবর্তনসহ বডির প্রয়োজনীয় ডেন্টিং-পেইন্টিং কাজ শেষে দৃষ্টিনন্দন করে আগামী ২৪ মার্চের মধ্যে বাস রুটে পাঠানোর আগে বিআরটিসির সদর দপ্তরে বাস্তবায়ন প্রতিবেদন পাঠানোর জন্য নির্দেশ দেওয়া হলো।

আরও বলা হয়, নির্দেশ পালনে ব্যর্থ হলে সংশ্লিষ্ট ডিপো ম্যানেজার/ইউনিট প্রধানের বিরুদ্ধে বিধি মোতাবেক প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এমএইচএন/এসএম