আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, গণপরিবহনসহ সর্বত্র স্বাস্থ্যবিধি না মানলে আবারও কঠোর লকডাউন দিতে বাধ্য হবে সরকার। 

রোববার (২৫ এপ্রিল) নিজ সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংকালে তিনি এ কথা জানান। 

ওবায়দুল কাদের বলেন, লকডাউনের পরে গণপরিবহন চলাচলে সুযোগ দেওয়া হলে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তা না হলে সরকার আবারও কঠোর লকডাউন দিতে বাধ্য হবে।

এর আগে ২৩ এপ্রিল জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছিলেন, আগামী ২৮ এপ্রিলের পর চলমান বিধিনিষেধ আর থাকছে না। ধীরে-ধীরে সবকিছু খুলে দেওয়া হবে। ২৮ এপ্রিল এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হবে।

সরকার ঘোষিত চলমান কঠোর বিধিনিষেধ ২৮ এপ্রিল মধ্যরাতে শেষ হচ্ছে। এরই মধ্যে আজ থেকে শপিংমল ও দোকাপাট খুলে দেওয়া হয়েছে। প্রতিদিন ৭ ঘণ্টা করে খোলা থাকবে দেশের সব দোকানপাট। তবে সবাইকে কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। স্থানীয় প্রশাসনকে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

করোনার সবশেষ পরিস্থিতি
দেশে সবশেষ ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত ৮৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১০ হাজার ৯৫২ জনে। এ সময় নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ২ হাজার ৬৯৭ জন। এতে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ লাখ ৪২ হাজার ৪০০ জনে।

শনিবার (২৪ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। 

এদিকে এক বছরেরও বেশি সময় ধরে চলা করোনা মহামারিতে বিশ্বজুড়ে প্রাণ হারিয়েছেন ৩১ লাখ ১২ হাজার ৪০২ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৩ হাজার ৩৯০ জন। করোনায় এ পর্যন্ত সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ৫ লাখ ৮৫ হাজার ৮৮০ জন। গত ২৪ ঘণ্টায় সেখানে মারা গেছেন ৭৪২ জন।

এইউএ/এসএম/জেএস