রাজশাহীর তানোর উপজেলায় সাঁওতাল সম্প্রদায়ের এক তরুণী এবং নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা উপজেলার দাপা ইদ্রাকপুর ব্যাংক কলোনি এলাকায় এক নারী শ্রমিককে দলবদ্ধ ধর্ষণের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।

বুধবার (২৭ মার্চ) মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম ও সাধারণ সম্পাদক মালেকা বানুর সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে উদ্বেগ প্রকাশ করা হয়। 

এতে বলা হয়, রাজশাহী জেলার তানোর উপজেলায় সাঁওতাল সম্প্রদায়ের এক তরুণীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে। নির্যাতনের শিকার তরুণী কয়েকদিন আগে আলু তোলার কাজে তার আত্মীয়ের বাড়িতে বেড়াতে যায়। কাজ করার সুবাদে তার মুসলিম সম্প্রদায়ের এক যুবকের সাথে পরিচয় হয়। গত ২৩ মার্চ ওই যুবকের সাথে সে দেখা করতে যায়। ওই যুবকের সাথে কথা বলার সময় স্যামুয়েল মার্ডি, রুবেল মুর্মু ও শিবেন হাঁসদা তাদের বাঁধা দেয়। একপর্যায়ে তরুণ ভয়ে ঘটনাস্থল থেকে চলে গেলে তারা জোরপূর্বক তরুণীকে পাশের মাঠে নিয়ে গিয়ে দলবদ্ধভাবে ধর্ষণ করে।

নারায়ণগঞ্জ জেলার ফতুল্লা উপজেলার দাপা ইদ্রাকপুর ব্যাংক কলোনি এলাকায় এক নারী শ্রমিককে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটে। সিদ্ধিরগঞ্জের গোদনাইল এলাকায় একটি স্পিনিং মিলের এলাকায় ওই নারী শ্রমিক কাজ করেন ও একটি বাড়িতে ভাড়া থাকেন। ভাড়া বাড়ির পাশের কক্ষে অভিযুক্ত যুবকও ভাড়া থাকতেন।

গত ১৬ মার্চ রাতে কাজ শেষে বাড়ি ফেরার পথে ওই নারী গাড়ির জন্য অপেক্ষা করছিলেন। পাশের কক্ষের বাড়াটিয়া যুবক তাকে পৌঁছে দেওয়ার কথা বলে ইজিবাইকে করে ইদ্রাকপুর ব্যাংক কলোনি এলাকায় নিয়ে আসে। এরপর সেখানে একটি পরিত্যক্ত বাড়িতে দুই যুবক মিলে ওই নারী শ্রমিককে দলবদ্ধভাবে ধর্ষণ করে।

মহিলা পরিষদ নেতৃদ্বয় বলেন, আমরা লক্ষ্য করছি যে, নারী ও কন্যার প্রতি যৌন সহিংসতার ঘটনা উদ্বেগজনকভাবে বাড়ছে। এ ধরনের সহিংসতার ঘটনা নারী ও কন্যাদের স্বাভাবিক জীবন ব্যাহত করছে এবং তাদের অগ্রগতির ক্ষেত্রে প্রতিবন্ধকতার সৃষ্টি করছে। ঘরে-বাইরে নারী ও কন্যারা কোথাও নিরাপদ নয়। এই অবস্থা থেকে উত্তরণে মহিলা পরিষদ নারী ও কন্যার প্রতি সহিংসতা বন্ধ ও নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে আশু কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য জোর দাবি জানাচ্ছে।

তারা বলেন, এ ধরনের ঘটনা প্রতিরোধে সংশ্লিষ্ট প্রশাসনের নিকট দাবি জানাচ্ছে। সেই সঙ্গে নারী ও কন্যার প্রতি সহিংসতা এবং সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে সারা দেশে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানাচ্ছে। তরুণী ও নারীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনায় জড়িতদের বিরুদ্ধে সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানাচ্ছে।

জেইউ/কেএ