চলতি বছরের হজে বাংলাদেশের হজযাত্রীদের চিকিৎসা সেবা দিতে চিকিৎসক, নার্স, ল্যাব টেকনিশিয়ান, ওটি অ্যাসিস্ট্যান্ট নিয়ে ১৮৯ সদস্যের সমন্বিত হজ চিকিৎসক দল গঠন করা হয়েছে।

মঙ্গলবার (৯ এপ্রিল) চিকিৎসক দল গঠন করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে। সমন্বিত হজ চিকিৎসক টিমে ৮৫ জন চিকিৎসক, ৫৫ জন নার্স, ২৪ জন ফার্মাসিস্ট ও ২৫ জন ওটি বা ল্যাব অ্যাসিস্ট্যান্ট (স্বাস্থ্যসেবা বিভাগ) রয়েছেন।

আদেশে বলা হয়, সমন্বিত হজ চিকিৎসক দলের সদস্যদের দায়িত্ব হবে হজযাত্রীদের সার্বক্ষণিক চিকিৎসা প্রদান নিশ্চিত করা। সৌদি সরকারের সিদ্ধান্ত অনুসারে দলের সদস্যদের হজ করার সুযোগ নেই।

এ ছাড়া কোনো সদস্য তার দায়িত্ব পালনকালে কোনোভাবেই স্বামী/স্ত্রী/সন্তান/আত্মীয়কে সঙ্গে নিতে ও রাখতে পারবেন না। দায়িত্বে অবহেলা শৃঙ্খলা ভঙ্গসহ অসদাচরণের কারণে ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ অনুযায়ী বিভাগীয় ব্যবস্থার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের কাছে সুপারিশ করা হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ২০২৪ সালের হজে বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী হজ পালন করবেন। আগামী ৯ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানা গেছে।

ওএফএ/এসএসএইচ