উন্নয়ন কাজের উদ্বোধন করেন বেজা চেয়ারম্যান

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের (বেজা) হাত ধরে দেশের বিভিন্ন প্রান্ত অর্থনীতির মূল ধারায় যুক্ত হচ্ছে। আর এতেই প্রমাণিত হয় যে, দেশে বিনিয়োগবান্ধব সুস্থ পরিবেশ গড়ে উঠেছে। যা বিশ্বের কাছে উন্নয়নের একটি রোল মডেল স্থাপন করেছে। 

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) মৌলভীবাজার সদর উপজেলার শেরপুরে শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চলে চারটি বিনিয়োগকারী শিল্প প্রতিষ্ঠানের উন্নয়ন কাজের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্বের বক্তব্যে এসব কথা বলেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

উদ্বোধন হওয়া প্রতিষ্ঠানগুলো হচ্ছে, পলমল গ্রুপের আয়েশা ক্লথিং লিমিটেড ও আসোয়াদ কম্পোসিট লিমিটেড, গ্রেট ওয়াল সিরামিকস লিমিটেড এবং ডাবল গ্লেজিং লিমিটেড।

পবন চৌধুরী বলেন, করোনাকালেও বেজা তার কাজের স্বাক্ষর রেখে চলেছে। সিলেটের প্রথম অর্থনৈতিক অঞ্চল হিসেবে এটি অর্থনৈতিক গতিধারার পুরোধা হয়ে উঠবে। যার ফলে এদেশে শিল্পায়নের অভূতপূর্ব বিপ্লব সাধিত হবে এবং জনগণের জীবনযাত্রার মান বাড়ার পাশাপাশি টেকসই উন্নয়নের লক্ষ্যগুলো পূরণ হবে। 

কোম্পানিগুলোর কাজ শুরু করার জন্য বিনিয়োগকারীদের অভিনন্দন জানান বেজা চেয়ারম্যান। প্রতিষ্ঠানগুলো দ্রুত শিল্প কারখানা স্থাপনের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

পলমল গ্রুপের পরিচালক কে এম মাহতাব উদ্দিন বলেন, এ অর্থনৈতিক অঞ্চলে সবার আগে শিল্প কারখানা স্থাপন করতে পেরে আমরা আনন্দিত। তিনি আশা করেন, আগামী বছরের মাঝামাঝি সময়ে তাদের স্থাপন কাজ শেষ হবে। 

গ্রেট ওয়াল সিরামিকস লিমিটেডের নির্বাহী পরিচালক মো. খালেদুজ্জামান বলেন, এ সিরামিক ইন্ড্রাস্ট্রি হবে অন্যতম আধুনিক শিল্প যা শতভাগ কমপ্লায়েন্স নিশ্চিত করে নির্মাণ করা হবে। 

তিনি উল্লেখ করেন, তার প্রতিষ্ঠান এ অর্থনৈতিক অঞ্চলে প্রায় ৮০০ কোটি টাকা বিনিয়োগ করে দুই হাজারের অধিক লোকের কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনা নিয়েছে। 

ডাবল গ্লেজিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ব্যারিস্টার মইনুল ইসলাম বলেন, আমাদের শিল্প কারখানা পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কারণ উৎপাদিত পণ্য হবে শতভাগ এনার্জি এফিসিয়েন্ট।

এসময় মৌলভীবাজার জেলার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, অর্থনৈতিক অঞ্চলে দক্ষ এবং চাহিদাভিত্তিক জনবল তৈরির জন্য ইতোমধ্যে নানা পরিকল্পনা নেওয়া হয়েছে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের হাত ধরে এ জনপদ অর্থনৈতিক সমৃদ্ধির পথে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিনিয়োগকারীদের প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দেন তিনি।

শ্রীহট্ট অর্থনৈতিক অঞ্চল মৌলভীবাজার সদর উপজেলার শেরপুরে ৩৫২ একর জমির ওপর অবস্থিত, যার পূর্বে সিলেট, পশ্চিমে হবিগঞ্জ, উত্তরে সুনামগঞ্জ ও দক্ষিণে মৌলভীবাজার জেলা। শিল্পের বিকেন্দ্রীকরণ ও প্রায় ৪৪ হাজার লোকের প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানে অর্থনৈতিক অঞ্চলটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

ছয়টি শিল্প প্রতিষ্ঠানকে ২৩১ একর জমি বরাদ্দ দেওয়া হয়েছে এখানে। এ অঞ্চলে ১৯টি শিল্প কারখানা নির্মাণ করা হবে। ছয়টি প্রতিষ্ঠান প্রায় ১ দশমিক ৪ বিলিয়ন ডলার বিনিয়োগ করার পরিকল্পনা নিয়েছে। 

উদ্বোধন হওয়া চারটি প্রতিষ্ঠান প্রায় ৪২ একর জমিতে শিল্প কারখানা নির্মাণকাজ শুরু করেছে। এতে ১১৮ মিলিয়ন ডলার বিনিয়োগের মাধ্যমে সাড়ে পাঁচ হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে। অপর দুটি প্রতিষ্ঠান হলো, আব্দুল মোনেম লিমিটেড ও ডিবিএল গ্রুপের ফ্ল্যামিঙ্গো ফ্যাশন। তাদেরও পরিকল্পনা রয়েছে এ বছরের মধ্যে শিল্প কারখানা স্থাপনের। এ অঞ্চলে ইতোমধ্যে গ্যাস, বিদ্যুৎ ও পানি সংযোগ দেওয়ার কাজ শেষ হয়েছে। এছাড়া অভ্যন্তরীণ সড়ক নির্মাণের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

এসআর/আরএইচ