বিধিনিষেধের কারণে রাস্তাঘাট ফাঁকা হওয়ায় ছিনতাইকারীদের অপতৎপরতা বেড়ে গেছে। ছবি : ঢাকা পোস্ট।

রাজধানীর গোপীবাগ এলাকার বাসিন্দা সুনিতা রাণী দাস শান্তিনগরের একটি বাসায় গৃহপরিচারিকা হিসেবে কাজ করতেন। গত বুধবার (৫ মে) ভোরে নিজ বাসা থেকে বোনের ছেলের সঙ্গে রিকশায় যাওয়ার সময় মতিঝিল বাস ডিপোর সামনে ছিনতাইকারীর কবলে পড়েন তিনি।

ছিনতাইকারীরা ছিলেন কারে। তারা কার থেকেই রিকশায় থাকা সুনিতার ভ্যানিটি ব্যাগ ধরে টান দেয়। সুনিতা রিকশা থেকে পড়ে গিয়ে গুরুতর আহত হন। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

গত বৃহস্পতিবার (৬ মে) সন্ধ্যায় আফতাবনগর এলাকায় ছিনতাইকারীর কবলে পড়েন বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী আওলাদ হোসেন। তিনি জানান, অফিসে ইফতার শেষে সন্ধ্যা ৭টায় রামপুরা থেকে আফতাবনগরে নিজ বাসায় ফেরার পথে চাপাতি হাতে থাকা ছিনতাইকারীরা তাকে ঘিরে ধরে। তার কাছ থেকে একটি মোবাইল ফোন এবং ৫ হাজার টাকা নিয়ে পালিয়ে যান ছিনতাইকারীরা।

কেবল সুনিতা রাণী বা আওলাদ হোসেন নন, সম্প্রতি ছিনতাইকারীর কবলে পড়ছেন রাজধানীর বহু মানুষ। করোনা ভাইরাস মোকাবিলায় সরকার ঘোষিত বিধিনিষেধে ফাঁকা রাজধানীতে ছিনতাইয়ের ঘটনা বেড়ে চলছে। অন্যদিকে ঈদ সামনে রেখে মানুষজন শপিংমলমুখী হওয়ায় সেখানেও বেড়েছে কিশোর বয়সী ছিনতাইকারীদের অপতৎপরতা। তারা সুযোগ পেলেই শপিংমলে আসা নারীদের ভ্যানিটি ব্যাগ টেনে দৌড়ে পালাচ্ছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিভিন্ন সূত্রে জানা যায়, করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকারঘোষিত বিধিনিষেধের কারণে রাজধানীতে মানুষের যাতায়াত কম। ফলে সন্ধ্যার পর রাজধানীর অধিকাংশ এলাকায় রাস্তা ফাঁকা হয়ে যায়। আর এই সুযোগ কাজে লাগিয়ে এক শ্রেণির উঠতি বয়সের তরুণরা রাস্তায় ওঁত পেতে থাকে। সুযোগ বুঝে মূল্যবান জিনিসপত্র ছিনিয়ে নিচ্ছে তারা।

খোঁজ নিয়ে জানা যায়, উঠিত বয়সী এই ছিনতাইকারীদের বেশিরভাগই মাদকসেবী। মাদকের টাকার জন্যই তারা ছিনতাইয়ের মতো অপরাধে জড়াচ্ছে। বিধিনিষেধের কারণে রাস্তাঘাট ফাঁকা হওয়ায় তাদের এ অপতৎপরতা বেড়ে গেছে।  

মূলত যে অপরাধী চক্রগুলো মানুষের বাসা থেকে চুরি-ডাকাতি করত তারাই এখন ছিনতাইয়ের উদ্দেশ্যে রাস্তায় নেমেছে। কেননা বিধিনিষেধের কারণে গত এক মাসে রাজধানীর অধিকাংশ মানুষ বাসায় থেকেছে। ফলে এসব অপরাধী চক্রের বাসা-বাড়িতে চুরি করার সুযোগ কমে গেছে। ফলে বাসা ফাঁকা না পেয়ে ছিনতাইয়ের উদ্দেশ্যে পথে নেমেছে তারা।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা যায়, গত এক মাসে ৫ শতাধিক ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। কিন্তু এর মধ্যে অধিকাংশ ভুক্তভোগী থানায় অভিযোগ করছেন না। ফলে অভিযোগের ভিত্তিতে এসব চক্রের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার সুযোগ কম পাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো। রাজধানীর মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকা, ভাটারা, কাঁঠালবাগান, কলাবাগান, নিউমার্কেট ও মতিঝিল এলাকাতেও বেশ কয়েকটি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এসব ঘটনার বেশিরভাগের ক্ষেত্রেই থানায় কোনো মামলা দায়ের করা হয়নি।

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) সূত্রে জানা যায়, শুধুমাত্র বিধিনিষেধের কারণেই নয়। প্রতিবছরই দুইটি ঈদকে কেন্দ্র করে মৌসুমী অপরাধীদের অপতৎপরতা বেড়ে যায়। মলম পার্টি বা অজ্ঞান পার্টি কিংবা ছিনতাইয়ের মতো ঘটনা ঈদকে কেন্দ্র করে বাস টার্মিনাল, লঞ্চ টার্মিনাল, রেলওয়ে স্টেশন এবং শপিংমল এলাকায় বেড়ে যায়। তবে এ বছর বিধিনিষেধের কারণে বাস টার্মিনাল, লঞ্চ টার্মিনাল, রেলওয়ে স্টেশনের কার্যক্রম বন্ধ থাকায় রাজধানীর ফাঁকা রাস্তায় এবং শপিংমলে ছিনতাইকারীদের অপতৎপরতা  বেড়ে গেছে। তবে তা অন্য যেকোনো বছরের তুলনায় কম রয়েছে। এ বিষয়ে গোয়েন্দা নজরদারি রাখছে পুলিশ ও র‍্যাব।

এ বিষয়ে ডিএমপির গোয়েন্দা বিভাগের (ডিবি) যুগ্ম কমিশনার মো. মাহবুব ঢাকা পোস্টকে বলেন, এবার ছিনতাইকারীদের অপতৎপরতা রাজধানীতে অন্যান্য বারের তুলনায় কম রয়েছে। তারপরও আমাদের নজরদারি রয়েছে। চলমান বিধিনিষেধ ও ঈদকে কেন্দ্র করে ছিনতাইকারীদের অপতৎপরতা বৃদ্ধি পেলে আমরা কঠোর ব্যবস্থা নেব।

এ বিষয়ে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক (এএসপি) ইমরান খান ঢাকা পোস্টকে বলেন, আসন্ন ঈদ সামনে রেখে মৌসুমি অপরাধী অর্থাৎ অজ্ঞান পার্টি, মলমপার্টি ও ছিনতাইকারীরা যেন তাদের অপতৎপরতা চালাতে না পারে, সে লক্ষ্যে এই ধরনের অপরাধ সংগঠিত হতে পারে এমন সব জায়গায় আমাদের গোয়েন্দা নজরদারি  ও টহল রয়েছে। এ ধরনের অপরাধ যেন না ঘটে সেই লক্ষ্যে আমরা সব সময় কাজ করি। এছাড়া ঈদকে কেন্দ্র করে সব সময় আমাদের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকে।

এমএসি/এনএফ/জেএস