সরকারি নিয়োগের দাবি জানিয়েছেন চার বছর মেয়াদি ডিপ্লোমা নার্সিংয়ে পাস করা নার্সরা। সোমবার (২৪ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন থেকে এই দাবি জানান তারা।

মানববন্ধনে নার্সরা বলেন, আমরা চার বছর মেয়াদি ডিপ্লোমা নার্সিং পাস করে দীর্ঘ ১০ বছর ধরে চাকরির অপেক্ষায় আছি। সাবেক স্বাস্থ্যমন্ত্রী মরহুম মোহাম্মদ নাসিমের আহ্বানে ২০১৬ সালে বাংলাদেশের পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে লিখিত পরীক্ষা দিয়ে পাস করি। কিন্তু ওই সময় পাস করা ১ হাজার ২৯১ জন নার্সের নিয়োগের জন্য কোনো সুপারিশ করা হয়নি। এদের মধ্যে হয়তো এখন ৪শ থেকে ৫শ জন নার্স আছেন। কিন্তু দুঃখের বিষয় আমাদের বয়স এখন সবারই প্রায় ৩০ পার হয়ে গেছে। তাই আমরা আর কোথাও পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছি না। 

তারা আরও বলেন, আপনারা জানেন কিছুদিন আগেও করোনা মোকাবিলায় স্বাস্থ্য মন্ত্রণালয় ৬ হাজার নার্সের চাহিদা দেয়। ২০১৬ সালের আমাদের এই ৪/৫শ নার্সকে বাদ দিয়ে শুধুমাত্র ২০১৭ সালের ভাইবা থেকে নিয়োগের সুপারিশ না পাওয়া ৫ হাজার ৫৪ জন নার্সকে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। 

আমরা প্রধানমন্ত্রীর কাছে দাবি জানাই, আমাদের প্রতি অবিচার করা হয়েছে। আমাদের এই দুর্বিষহ অভিশাপ জীবন থেকে মুক্ত করে করোনা মহামারি মোকাবিলার যোদ্ধা হিসেবে বাংলাদেশের যেকোনো প্রান্তে একটু নিয়োগের ব্যবস্থা করে দিয়ে আমাদের অসহায় জীবন থেকে মুক্তি দিন।

মানববন্ধনে নার্সদের পক্ষ থেকে জান্নাতুল ফেরদৌস, বিল্লাল হোসেন এবং সাথী আক্তারসহ প্রায় অর্ধশত নার্স উপস্থিত ছিলেন।

এমএইচএন/জেডএস