করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে কোভ্যাক্স থেকে ফাইজারের টিকা আসা নিয়ে আবারও সিদ্ধান্তের পরিবর্তন হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের দুই দফা সিদ্ধান্ত বদলের পর এবার নতুন সিদ্ধান্ত জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, আজ (রোববার) নয়, সোমবার (৩১ মে) রাত ১১টা ২০ মিনিটে ফাইজারের ১ লাখ ৬২০ ডোজ টিকা দেশে আসবে।

রোববার (৩০ মে) সন্ধ্যায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান এ তথ্য জানান।

এর আগে দুপুরে স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে বলেন, রোববার রাত ১১টা ২০ মিনিটে কাতার এয়ারলাইনসের একটি ফ্লাইটে কোভ্যাক্স থেকে ফাইজার-বায়োএনটেকের ১ লাখ ৬২০ ডোজ টিকার প্রথম চালান আসার কথা ছিল। কিন্তু এখনো আমরা তার ফ্লাইট শিডিউল পাইনি।

তবে এর কিছু সময় পরই স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে রোবেদ আমিন জানান, ফাইজারের টিকা আসছে নির্ধারিত সময়েই। তখন তিনি বলেন, ব্রিফিংয়ের আগ পর্যন্ত আমাকে জানানো হয়েছিল ফ্লাইট জটিলতার কারণে আজ টিকা আসছে না। ব্রিফিং শেষে আবারও ফোনে জানানো হয়েছে, রাতেই টিকা আসছে।

তবে সন্ধ্যা নাগাদ তার এই বক্তব্যও টিকল না। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, টিকা আসছে সোমবার রাতেই। কিছু সময়ের মধ্যে একাধিকবার সিদ্ধান্ত পরিবর্তনকে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের সমন্বয়হীনতা বলছেন সংশ্লিষ্টরা।

কোভ্যাক্স প্ল্যাটফর্মটি গড়ে তোলা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশনস (গ্যাভি) এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের (সিইপিআই) উদ্যোগে।

এই জোটের মাধ্যমে প্রতিটি দেশের মোট জনসংখ্যার ২০ শতাংশের জন্য বিনামূল্যে টিকার ব্যবস্থা করার কথা। কোভ্যাক্স থেকে প্রথম পর্যায়ে ১ কোটি ২৭ লাখ ডোজ টিকা পাওয়ার কথা ছিল বাংলাদেশের। কিন্তু বিশ্বজুড়ে টিকার সংকট দেখা দেওয়ায় তা সম্ভব হচ্ছে না।

চলতি বছরের জানুয়ারি-ফেব্রুয়ারির মধ্যেই কোভ্যাক্স থেকে টিকা পাওয়া শুরু হওয়ার কথা থাকলেও করোনার দ্বিতীয় ঢেউয়ে বিশ্বজুড়ে টিকার সংকট তৈরি হওয়ায় তা পিছিয়ে যায়।

টিআই/জেডএস/জেএস