রাখাইনে রোহিঙ্গাদের ওপর গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) দেওয়া আদেশ পালন করতে রাজি আছে বলে জানিয়েছে দেশটির বেসামরিক ছায়া সরকার ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট (এনইউজি)।

রোববার (৩০ মে) এনইউজির মুখপাত্র ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী ড. সাসা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক আইনি বাধ্যবাধকতা নিশ্চিত করতে ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট বিশ্বের সর্বোচ্চ আদালত তথা আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতকে সহযোগিতা করার জন্য পদক্ষেপ নিচ্ছে।

মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ব্যাপারে এনইউজি উদ্বিগ্ন জানিয়ে বিবৃতি উল্লেখ করা হয়, রোহিঙ্গারা, বিশেষত যারা ২০১৬-১৭ সালে বাংলাদেশে পালিয়ে যায় তাদের কঠিন পরিস্থিতি নিয়ে এনইউজি সরকার উদ্বিগ্ন। প্রায় ১০ মিলিয়ন রোহিঙ্গা সেনাবাহিনীর অত্যাচারে পালিয়ে যায়, যেটাকে মানবাধিকার সংস্থাগুলো গণহত্যা বলে অভিহিত করেছে।

এনইউজির মুখপাত্র সাসা তার ভেরিফায়েড টুইট ও ফেসবুকে বিবৃতিটি শেয়ার করে লিখেছেন, রোহিঙ্গা ভাই-বোনেরা যেন ন্যায়বিচার পায় সে জন্য আন্তর্জাতিক বিচার আদালতকে (আইসিজে) আমরা সর্বোচ্চ সহযোগিতা করছি। দীর্ঘকাল থেকে আমাদের রোহিঙ্গা ভাই-বোনেরা মিয়ানমারের সামরিক জেনারেলদের দ্বারা অত্যাচারিত হচ্ছে। আমরা সবাই মিলে সামরিক জেনারেলদের সন্ত্রাসের রাজত্ব শেষ করব। 

ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সমর্থনে ২০১৯ সালে আইসিজেতে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গাদের ওপরে গণহত্যার অভিযোগ এনে মামলা করে গাম্বিয়া। মামলার শুনানিতে মিয়ানমারের পক্ষে তৎকালীন স্টেট কাউন্সিলর ন্যাশনাল লিগ অব ডেমোক্রেসির (এনএলডি) নেতা অং সান সু চি অংশ নেন। বর্তমানে মামলাটি চলমান রয়েছে।

এনআই/এসকেডি