রাজধানীর আশেপাশের শিল্পাঞ্চল এলাকায় শ্রমিক অসন্তোষ ঠেকাতে নতুন প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (১ জুন) রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় এই প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। সভাশেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, রাজধানীর আশপাশের শিল্পাঞ্চল এলাকায় শ্রমিক অসন্তোষ ঠেকাতে কুইক রেসপন্স টিম হিসেবে ব্যাটালিয়নগুলো কাজ করবে। এজন্য গাজীপুর, নারায়ণগঞ্জ, সাভার ও আব্দুল্লাহপুর এলাকায় চারটি ব্যাটালিয়ন স্থাপনের জন্য আজকের প্রকল্পটি অনুমোদন করা হয়েছে।

একনেক সভায় জানানো হয়, 'বর্ডার গার্ড বাংলাদেশ এর নব সৃজিত নারায়ণগঞ্জ (৬২ বিজিবি) ব্যাটালিয়নের অবকাঠামোগত বিভিন্ন স্থাপনা নির্মাণ' প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে প্রকল্পটির প্রস্তাব করা হয়েছিল। প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হবে ২৩৭ কোটি ২১ লাখ টাকা। প্রকল্পটির চলতি বছরের জানুয়ারি থেকে জুন ২০২৩ সালে বাস্তবায়ন করবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

সভায় খিচুড়ি রান্নার প্রকল্প বাতিল করেছেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, আজ সভায় একটি প্রকল্প অনুমোদন পায়নি। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প। প্রধানমন্ত্রী এ প্রকল্পটি ভালোবাসেন, স্নেহ করেন। কিন্তু প্রকল্পটির স্ট্রাকচার নিয়ে তার সংশয় ছিল। এজন্য তিনি নির্দেশনা দিয়ে প্রকল্পটি ফেরত পাঠিয়েছেন। 

এসআর/জেডএস